Deshprothikhon-adv

প্রাইম ইসলামী সিকিউরিটিজের সিইওকে জরিমানা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

shajibazar lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ার নিয়ে কারসাজির মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছে প্রাইম ইসলামী সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল কালাম ইয়াজদানী। আর এ জন্য তাকে জরিমানা করেছে  নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (১ জুন) অনুষ্ঠিত বিএসইসির ৫৭৫তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএসইসির নিবার্হী পরিচালক ও মূখপাত্র এম. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিশনের তদন্ত দল কর্তৃক শাহজিবাজার পাওয়ারের শেয়ার লেনদেনে উদঘটিত অনিয়মের বিষয়ে দেখা যায়, আবুল কালাম ইয়াজদানী তার নিজস্ব বিও হিসার সম্পর্কিত মিথ্যা ও অসত্য তথ্য প্রদান।

পাশাপাশি তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিভিন্ন পক্ষকে শাহজিবাজারের শেয়ার ক্রয়ে সম্পৃক্ত করেন। ফলে বাজারে উক্ত শেয়ারের কৃত্রিম চাহিদা সৃষ্টি হয়। যার ফলে লেনদেনযোগ্য শেয়ারের ঘাটতি দেখা দেয় এবং শেয়ারের মূল্য বৃদ্ধি ঘটে।

আর এ কাজের মাধ্যমে আবুল কালাম ইয়াজদানী সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যাস, ১৯৬৯ এর ১৮ ধারা ‍ও ১৭ এর (ই)(ভি) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১১ ও দ্বিতীয় তফসিল এ বর্ণিত আরচর বিধি ৬ ও ৭ লংঘন করেছে। তাই এ আইন ভঙ্গের দায়ে আবুল কালাম ইয়াজদানীকে ৩০ লাখ টাকা জরিমানা আরোপের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

উল্লেখ্য, ২০১৪ সালের ৩ আগস্ট  সর্বপ্রথম শাহজিবাজার পাওয়ারের শেয়ার দর অস্বাভাবিকহারে বাড়ার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করে বিএসইসি। কমিটিকে ১৭ আগস্টের মধ্যে প্রতিবেদন দাখিল করার কথা থাকলেও তদন্ত শেষ হওয়ার আগেই ১১ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য শাহজিবাজার পাওয়ারের শেয়ার লেনদেন বিএসইসির তদন্তে সহায়তা ও বিনিয়োগকারীদের স্বার্থে স্থগিত করে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

Comments are closed.