Deshprothikhon-adv

লাফার্জ সুরমা সিমেন্টের দর ‘গুঞ্জনে-গুজবে’ বাড়ছে

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

lafarge cement lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্স সুরমা সিমেন্ট নিয়ে এসব কি হচ্ছে। নানা গুজব আর গুঞ্জনে লাফিয়ে লাফিয়ে দর বাড়ছে লাফার্স সুরমা সিমেন্টের। একটি শক্তিশালী  সিন্ডিকেট চক্র বাজারে নানা গুজব ছড়িয়ে এ শেয়ারের দর আকাশচুম্বী বাড়াচ্ছেন।  এ কোম্পানির শেয়ার নিয়ে কারসাজির আশঙ্কা করেছেন বিনিয়োগকারীরা।

গত দুই কার্যদিবস ধরে টানা হল্টোড চলছে লাফার্স সুরমা সিমেন্টের। এর আগে এ শেয়ারের দর টানা বাড়ছিল। এরপর আবার দরপতনের পর গত বৃহস্পতিবার থেকে বাড়তে শুরু করে।  অস্বাভাবিক দর বাড়া নিয়ে বিনিয়োগকারীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। পাশাপাশি এ বিষয় নিয়ন্ত্রক সংস্থার দৃষ্টি দেওয়া প্রয়োজন। এছাড়া সামনে এ কোম্পানির শেয়ারের দর আরো বাড়বে বলে ফেইসবুকে তোলপাড় চলছে।

lafaz holtedএদিকে তিন দিনে ধরে চলা গুঞ্জনে বাড়ছে কোম্পানির শেয়ারর দর। তবে এ গুঞ্জনের উৎপত্তি কোথায় এবং সম্ভাবনা সম্পর্কে কর্তৃপক্ষ নিশ্চিত করতে পারেনি। যে কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লাফার্সের বাড়ছে শেয়ারের দর ও লেনদেনের পরিমাণ।

lafaz screenবাজার বিশ্লেষনে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপটেন গেইনারের দর বাড়ার শীর্ষে অবস্থান করছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। এ কোম্পানিটির শেয়ারের দর আজ সর্ব্বোচ দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেখা গেছে, গত ১৬ মে ৫৬ টাকার দর থেকে ২৯মে, রোববার দুপুরে শেয়ারের দর ঠেকেছে ৭৫ টাকায়। গত দুই সপ্তাহে শেয়ার দর অবস্থান নিয়েছে তুঙ্গে।

গুঞ্জন-গুজব চলছে, লাফার্স সুরমা সিমেন্ট কর্তৃপক্ষ দেশের বৃহৎ দুটি প্রকল্পে সিমেন্ট সরবরাহ করবে। বৃহৎ প্রকল্প দুটি হল- পদ্মা সেতু প্রকল্পে রেল যোগাযোগের ক্ষেত্রে সিমেন্ট সরবরাহ এবং মেট্রো রেল প্রকল্পে সিমেন্টের যোগানদাতা হিসেবে রয়েছে। কোম্পানির সঙ্গে ইতোমধ্যে সিমেন্ট সরবরাহের চুক্তিও হয়েছে বলে অনেক বিনিয়োগকারীর মুখে ভাসছে।

যে কারণে প্রত্যেক কার্য দিবসে বাড়ছে শেয়ারপ্রতি দর। রোববার সকালে কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়েছে ৭৫ টাকায়। গত ২০ মে এ বিষয়ে একটি প্রতিবেদনও শেয়ারবার্তা ২৪ ডটকমকে প্রকাশ করা হয়েছে।

গত এক মাসের লাফার্জ সুরমা সিমেন্টের দর চিত্রlafaraj 1 month

শেয়ারের দর বৃদ্ধির কারণ জানতে অনেক বিনিয়োগকারী শেয়ারবোর্তা অফিসে টেলিফোন করেন। তারা জানতে চান, এমন গুঞ্জনের ভিত্তি রয়েছে কি-না।

রাজধানীর গুলশান অফিসের লাফার্স সুরমা সিমেন্ট কর্তৃপক্ষের সঙ্গে। ‘সিমেন্ট সরবরাহের চুক্তি’সম্পর্কে নাকচ করে দিয়ে কমিউনিকেশন বিভাগের মি. তৌহিদ বলেন, এটা গুজব। আমাদের কোম্পানির সঙ্গে চুক্তি বিষয়ে কোন আলোচনা হয়নি।

গত এক বছরের লাফার্জ সুরমা সিমেন্টের দর চিত্র

 

lafaz 1 yearসিমেন্ট সরবরাহের যে দুটি প্রকল্প সম্পর্কে বলা হয়েছে, তা নিয়ে কোম্পানির ঊর্ধতন কর্মকর্তার সঙ্গেও আলাপ করেছি। তারাও কিছু জানাতে পারেনি। তবে শেয়ার দর বৃদ্ধি সম্পর্কে তিনি বলেন, দর কেন বাড়ছে তা বলা মুশকিল। তবে চুক্তির বিষয় নিয়ে যে কথা বলা হচ্ছে, তা গুজব।

lafaz 2সত্যতা আরো নিশ্চিত করতে লাফার্স কর্তৃপক্ষের অফিসে তিনটি বিভাগে শেয়ারবার্তা ২৪ ডটকম যোগাযোগ করে। ‘চুক্তির সম্ভাবনা এবং চুক্তি হয়েছে কি-না’  এমন তথ্য কেউ নিশ্চিত করতে পারেননি। আরো ‘খোঁজ-খবর নিয়ে জানানো হবে’ বলা হয়।

তবে অনুসন্ধানে জেনেছে, এখন পর্যন্ত সিমেন্ট সরবরাহ নিয়ে লাফার্স সুরমার সঙ্গে দেশের বৃহৎ প্রকল্প কর্তৃপক্ষের সঙ্গে কোন চুক্তি হয়নি। এ বিষয়ে কোন খবরও প্রকাশিত হয়নি। সত্যতা নিশ্তিতে এটাকে ‘গুজব’ বলে বিনিয়োগে ‘সতর্ক থাকতে’ বলেছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা ।

Comments are closed.