Deshprothikhon-adv

চীনে যানজট এড়াতে অভিনব বাস (ভিডিওসহ)

0

cin busশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: রাস্তায় ভয়াবহ যানজট। এমন অবস্থায় কর্মস্থল বা জরুরি কাজে কোথাও সময়মতো পৌঁছা দুরূহ। তবে এ সমস্যার সমাধানে চীন অভিনব বাস সার্ভিসের পরিকল্পনা নিয়েছে। রাস্তার ওপর চললেও যানজটে আটকে থাকা যানবাহনের ওপর দিয়েই চলে যাবে এই বাস।

এনডিটিভি জানায়, চীনের পরিকল্পিত অভিনব বাস সার্ভিসের নাম দেওয়া হয়েছে ‘ট্রানজিট ইলেভেটেড বাস’। সম্প্রতি একটি প্রযুক্তি মেলায় ভিন্ন ধরনের বাস সার্ভিসের এক মডেল দেখানো হয়েছে। এক বাস সার্ভিস বলা হলেও কয়েকটি বগি থাকায় এর সঙ্গে ট্রেনের মিল পাওয়া যায়।

যানজট এড়ানোর জন্য অনেক পদ্ধতি আছে, যার একটি হলো ভূগর্ভস্থ রেল। এরপরও কেন ট্রানজিট ইলেভেটেড বাস সার্ভিস? এমন প্রশ্নের উত্তরে পরিকল্পনাকারীরা বলেন, ভূগর্ভস্থ রেলপথ তৈরি করতে যেমন দীর্ঘ সময় লাগে, তেমনি এর খরচও অনেক। এর পাঁচ ভাগের এক ভাগ খরচে ট্রানজিট ইলেভেটেড বাস সার্ভিস চালু করা যাবে।

চীনের ট্রানজিট ইলেভেটেড বাস সার্ভিস প্রকল্পের প্রকৌশলী বাই ঝিমিং দেশটির সংবাদমাধ্যম সিসিটিভিকে বলেন, প্রতিবার এই বাস এক হাজার ২০০ যাত্রী বহন করতে পারবে। আগামী এক বছরের মধ্যেই বাস চালুর জন্য প্রয়োজনীয় অবকাঠামোর কাজ সম্পন্ন হবে বলে জানান বাই ঝিমিং।

প্রযুক্তি মেলায় প্রদর্শিত ট্রানজিট ইলেভেটেড বাস সার্ভিসের মডেল এবং এর প্রচারণামূলক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সাড়া ফেলেছে।

চীনের প্রকল্পিত অভিনব বাস সাভির্সের ভিডিও দেখুন :

Comments are closed.