Deshprothikhon-adv

সিলেটে ইন্টারনেট ট্রেডিং সার্ভিস নিয়ে সিএসইর প্রশিক্ষণ

0

cse lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের অন্যতম শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ইন্টারনেট ট্রেডিং সার্ভিসের ওপর সিলেটের বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি ও ব্যবহারিক ধারণা দিতে মঙ্গলবার প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে । সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

প্রশিক্ষণে চিত্রা নামের ইন্টারনেটের মাধ্যমে শেয়ার লেনদেনের পদ্ধতি সম্পর্কে বিনিয়োগকারীদের জানানো হয়। লেনদেনের চিত্রা পদ্ধতি রিয়েল টাইম স্ট্রিমিং সুবধা প্রদান করে। যা ব্যবহারকারীর জন্য খুবই সহজ ও বন্ধুসুলভ। সিএসইর সিলেট অফিস ইনচার্জ মো. নাজিম বিন নজরুল কর্মশালার উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে মো. নাজিম বিন নজরুল বলেন, এই সফটওয়্যারের মাধ্যমে বিনিয়োগকারীগণ সিএসইর সামগ্রিক সূচক, বাজার সংশ্লিষ্ট তথ্য, সূচকের ওঠানামা, পরিসংখ্যান ও গ্রাফস এবং পুঁজিবাজার সংশ্লিষ্ট যাবতীয় তথ্য খুব সহজেই খুঁজে পাবেন।

তিনি আরও বলেন, সিএসই ২০১৫ সালের জুলাই মাসে ‘চিত্রা ও সিএসই ক্লাউড’ নামে দুটি স্মার্ট ফোন অ্যাপলিকেশন চালু করে। ২০১৬ সালের জানুয়ারি পর্যন্ত প্রায় ২ হাজার ৫৮৩ জন ব্যবহারকারী চিত্রা ও ১ হাজার ৫৩৩ জন ব্যবহারকারী সিএসই ক্লাউড অ্যাপলিকেশন গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করেছেন। এখন পর্যন্ত সিএসই আইটির মাধ্যমে ১ হাজার ৭০০ জন চিত্রা ব্যবহারকারী ও ৫৬০ জন স্মার্ট ফোনের মাধ্যমে ব্যবহারকারী শনাক্ত করা হয়েছে।

সিএসই ১৯৯৮ সালে সর্বপ্রথম বাংলাদেশে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন চালু করে এবং সিএসই-ই দেশে সর্বপ্রথম ২০০৪ সালের ৩০ মে ইন্টারনেটের মাধ্যমে লেনদেন পদ্ধতি চালু করে। সিএসইর ইন্টারনেট ট্রেডিং সিস্টেম সত্যিকারের ইন্টারনেটভিত্তিক ট্রেডিং পদ্ধতি। যা সরাসরি সিএসইর মেইন ট্রেডিং ইঞ্জিনের সাথে যুক্ত।

এই ট্রেডিং পদ্ধতি একই সাথে একাধিক ব্রোকারকে সমর্থন করে ও সরাসরি ডিলার এক্সেস প্রদান করে। এই পদ্ধতি ডিলার এবং বিনিয়োগকারী উভয়কে অনলাইন ক্যাশ, মার্জিন ও ব্যাক অফিস রিপোর্ট প্রদান করে বলে তিনি যোগ করেন। বর্তমানে সিএসইতে ২৬ হাজার ৫৭৫টি স্বক্রিয় ইন্টারনেট ট্রেডিং সার্ভিস ব্যবহারকারী অ্যাকাউন্ট রয়েছে।

Leave A Reply