Deshprothikhon-adv

সরকারের তেল কেনার ঘোষণায় মুনাফা বাড়বে শাহজীবাজারের

0

shajaipowerশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি শাহজীবাজার পাওয়ার কোম্পানির সরকারের স্থানীয় রিফাইনারিগুলো থেকে বাড়তি দামে জ্বালানি তেল কেনার সিদ্ধান্তে এ প্রতিষ্ঠানের আয় বাড়বে। গত ২৪ মে এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে সরকার।

ফলে সব ধরনের জ্বালানি তেলের মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে। আর সরকারকে বাড়তি দামে তেল সরবরাহে শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল) সহযোগী কোম্পানি পেট্রোমেক্স রিফাইনারি লিমিটেডের বছরে আয় হবে ৭৩ কোটি টাকা। পেট্রোমেক্স রিফাইনারি লিমিটেডের ৯০ শতাংশ শেয়ার শাহজিবাজার পাওয়ারের মালিকানায় রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, যেসব রিফাইনারি স্থানীয় ও আমদানি করা কনডেনসেট (প্রাকৃতিক গ্যাসের উপজাত) পরিশোধন করে তেল উৎপাদন করে থাকে, নতুন মূল্য তালিকা তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। স্থানীয় রিফাইনারিগুলো থেকে বাড়তি দামে জ্বালানি তেল ক্রয়ের লক্ষ্যে সব ধরনের জ্বালানি তেলের মূল্য পুনঃনির্ধারণ করে গতকাল মঙ্গলবার  একটি প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপন অনুযায়ী, প্রকার ভেদে তেলের দাম বাড়ানো হয়েছে সর্বনিম্ন ৩.৬৮ শতাংশ থেকে সর্বোচ্চ ১৫ শতাংশ পর্যন্ত। তবে জ্বালানি তেলের নতুন এই দর রিফাইনারি থেকে বিপিসির তেল কেনার ক্ষেত্রে প্রযোজ্য। সাধারণ মানুষের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। বর্তমানে দেশে বেসরকারি খাতের ১০টি রিফাইনারি কনডেনসেট থেকে বিভিন্ন ক্যাটাগরির জ্বালানি তেল উৎপাদন করে থাকে। এর মধ্যে একটি সরাসরি পুঁজিবাজারে তালিকাভুক্ত। অন্যটি এ পেট্রোম্যাক্স রিফাইনারি।

Leave A Reply