Deshprothikhon-adv

প্রথম প্রান্তিকে ১৩ আর্থিক প্রতিষ্ঠানের মুনাফা বেড়েছে

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

financial lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের মুনাফা প্রথম প্রান্তিকে আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি ২০১৬ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এ তিন মাসে ১৩ টি আর্থিক প্রতিষ্ঠানের মুনাফা আগের তুলনায় বেড়েছে।

তাছাড়া ২ টি প্রতিষ্ঠানের মুনাফা আগের তুলনায় কমেছে এবং ৪টি প্রতিষ্ঠান লোকসানে রয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৩টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ২০টি প্রতিষ্ঠান তাদের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসের প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিষ্ঠানগুলোর প্রান্তিক প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

dbh grapপ্রাপ্ত তথ্যানুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান ডেল্টা ব্র্যাক হাউজিং (ডিবিএইচ) এর মুনাফা আগের বছরের তুলনায় ১৫ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ডিবিএইচের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭৫ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ২.৪০ টাকা।

uttara financeআর্থিক প্রতিষ্ঠান উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের মুনাফা আগের তুলনায় ৯ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে উত্তরা ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে, ২.০১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১.৮৫ টাকা।

idlcআইডিএলসি ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ১৪২ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে আইডিএলসি ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১.৪৩ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৫৯ টাকা।

nhlন্যাশনাল হাউজিং অ্যান্ড ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের মুনাফা আগের তুলনায় ৮৫ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৬১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৩৩ টাকা।

gspজিএসপি ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ১১৪ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে জিএসপি ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৪৫ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.২১ টাকা।

united financeইউনাইটেড ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ৭ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ইউনাইটেড ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৪৪ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪১ টাকা।

ipdcআইপিডিসির মুনাফা আগের তুলনায় ৩৮ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে আইপিডিসির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৪০ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.২৯ টাকা।

lankabanglaলঙ্কাবাংলা ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ১২৯ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে লঙ্কাবাংলা ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৩৩ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১.১৫ টাকা (লোকসান)।

মাইডাস ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ২৮ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে মাইডাস ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৩২ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.২৫ টাকা।

বিডি ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ১২১ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে বিডি ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.২৪ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১.১৬ টাকা (লোকসান)।

ইউনিয়ন ক্যাপিটালের মুনাফা আগের তুলনায় ৩৩ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ইউনিয়ন ক্যাপিটালের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.২০ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১৫ টাকা।

finanicalবে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের মুনাফা অপরিবর্তিত রয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে বে-লিজিংয়ের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.১৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১৯ টাকা।

প্রিমিয়ার লিজিংয়ের মুনাফা আগের তুলনায় ২০০ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে প্রিমিয়ার লিজিংয়ের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.১৫ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.০৫ টাকা।

ইসলামিক ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ২৭৫ শতাংশ বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ইসলামিক ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.১৫ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.০৪ টাকা।

ফিনিক্স ফাইন্যান্সের মুনাফা আগের তুলনায় ২৬ শতাংশ কমেছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ফিনিক্স ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.৫৫ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৭৪ টাকা।

রাষ্ট্রায়ত্ত আর্থিক প্রতিষ্ঠান আইসিবির মুনাফা আগের তুলনায় ৮৬ শতাংশ কমেছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে আইসিবির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ০.০৮ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৫৯ টাকা।

অন্যাদিকে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ফারইস্ট ফাইন্যান্সের লোকসান বেড়েছে। এ সময়ে ফারইস্ট ফাইন্যান্সের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) দাঁড়িয়েছে ০.৭৯ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.১৬ টাকা।

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে প্রাইম ফাইন্যান্সের লোকসান বেড়েছে। এ সময়ে প্রাইম ফাইন্যান্সের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) দাঁড়িয়েছে ০.৭১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৪০ টাকা।

এফএএস ফাইন্যান্সের লোকসান আগের তুলনায় বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে এফএএস ফাইন্যান্সের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) দাঁড়িয়েছে ০.৩১ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.০৮ টাকা।

ইন্টারন্যাশনাল লিজিংয়ের লোকসান আগের তুলনায় কমেছে। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) দাঁড়িয়েছে ০.১৬ টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ০.৭৭ টাকা।

বাজার বিশ্লেষকেরা বলছেন, বিগত ২০১৫ সালে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবসা আশানুরূপ হয় নি। বিনিয়োগ স্থবিরতার কারণে প্রতিষ্ঠানগুলোর ব্যবসা কমে গেছে। তবে চলতি বছরের প্রথম তিন মাসে অধিকাংশ প্রতিষ্ঠানের মুনাফা বাড়া ইতিবাচক। কিন্তু বর্তমানে ব্যাংকের সুদের হার কমে যাওয়ার কারণে এ বছর আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঋণ প্রদানের ক্ষেত্রে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হতে হবে।

Leave A Reply