Deshprothikhon-adv

লাফার্জ সুরমা সিমেন্টের দর বাড়া নিয়ে চলছে নানা গুঞ্জন

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

lafarge cement lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্স সুরমা সিমেন্ট নিয়ে নানা্ গুঞ্জন চলছে। একটি সিন্ডিকেট শক্তিশালী চক্র বাজারে নানা গুজব ছড়িয়ে এ শেয়ারের দর আকাশচুম্বী বাড়াচ্ছেন। গত তিন কার্যদিবস ধরে টানা দর বাড়ছে লাফার্স সুরমা সিমেন্টের। সামনে এ কোম্পানির শেয়ারের দর আরো বাড়বে বলে ফেইসবুকে তোলপাড় চলছে।

এদিকে তিন দিনে ধরে চলা গুঞ্জনে বাড়ছে কোম্পানির শেয়ারর দর। তবে এ গুঞ্জনের উৎপত্তি কোথায় এবং সম্ভাবনা সম্পর্কে কর্তৃপক্ষ নিশ্চিত করতে পারেনি। যে কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লাফার্সের বাড়ছে শেয়ারের দর ও লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষনে দেখা গেছে, সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপটেন গেইনারের দর বাড়ার শীর্ষে অবস্থান করছে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। আলোচিত সপ্তাহে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে ২১ দশমিক ২১ শতাংশ।

ডিএসই সুত্রে জানা গেছে, লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানিটির গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ১০ কোটি ১৫ লাখ ২৯ হাজার ৪০০ টাকার শেয়ার। পুরো সপ্তাহে কোম্পানিটির মোট ৫০ কোটি ৭৬ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

গত এক মাসের লাফার্জ সুরমা সিমেন্টের দর চিত্র

lafaraj 1 month

সপ্তাহের শেষ কার্যদিবসে লাফার্স সুরমা সিমেন্টের দর বাড়ার চিত্র

lafaz

এদিকে ডিএসই মতিঝিল পাড়ায় গুঞ্জন চলছে, লাফার্স সুরমা সিমেন্ট কর্তৃপক্ষ দেশের বৃহৎ দুটি প্রকল্পে সিমেন্ট সরবরাহ করবে এবং ইতোমধ্যে এ বিষয়ে কোম্পানির চুক্তি হয়েছে। প্রকল্প দুটি হল- পদ্মা সেতু প্রকল্পে রেল যোগাযোগের ক্ষেত্রে সিমেন্ট সরবরাহ এবং মেট্রো রেল প্রকল্পে সিমেন্টের যোগানদাতা হিসেবে রয়েছে।

তবে এমন খবরের সত্যতা নিশ্চিত করতে অনেক বিনিয়োগকারী শেয়ারবার্তাকে টেলিফোন করেন। তারা জানতে চান, এমন খবরের কোন ভিত্তি রয়েছে কি-না। তবে এমন খবরের কোন সত্যতা এখন পর্যন্ত পাওয়া যায়নি।

একই সঙ্গে রাজধানীর ‍অফিস পড়ায় এমন খবর হাওয়ায় ভাসতে থাকে। ‘আরো বাড়বে দর’ এমন খবরে গরম হতে থাকে অনেকের কান। এমন ‘গুজব ও গুঞ্জনে’ গত ৩ দিনে বেড়েছে লফার্সের শেয়ার হাতবদলের পরিমাণ। একই সঙ্গে বেড়েছে শেয়ারপ্রতি দরও।

গুজবের সত্যতা নিশ্চিত করতে বৃহস্পতিবার রাজধানীর গুলশান অফিসে কথা হয় লাফার্স সুরমা সিমেন্ট কর্তৃপক্ষের সঙ্গে। তারা ‘সিমেন্ট সরবরাহের চুক্তি’ সম্পর্কে প্রথমে বিস্ময় প্রকাশ করেন। পরে নিশ্চিত করতে বিভিন্ন বিভাগে ‘খবর নিয়ে জানানো হবে’ বলে সময় প্রার্থণা করেন।

lafaz 2সত্যতা আরো নিশ্চিত করতে লাফার্স কর্তৃপক্ষের অফিসে তিনটি বিভাগে শেয়ারবার্তা ২৪ ডটকম যোগাযোগ করে। ‘চুক্তির সম্ভাবনা এবং চুক্তি হয়েছে কি-না’  এমন তথ্য কেউ নিশ্চিত করতে পারেননি। আরো ‘খোঁজ-খবর নিয়ে জানানো হবে’ বলা হয়। শুক্রবার বিকেলেও বিষয়টি ‘গুজব না গুঞ্জন’  কর্তৃপক্ষ জানাতে পারেননি।

তবে অনুসন্ধানে জেনেছে, এখন পর্যন্ত সিমেন্ট সরবরাহ নিয়ে লাফার্স সুরমার সঙ্গে দেশের বৃহৎ প্রকল্প কর্তৃপক্ষের সঙ্গে কোন চুক্তি হয়নি। এ বিষয়ে কোন খবরও প্রকাশিত হয়নি। সত্যতা নিশ্তিত না হওয়ায় এটাকে ‘গুজব’ বলে বিনিয়োগে ‘সতর্ক থাকতে’ বলেছেন পুঁজিবাজার সংশ্লিষ্ট অনেকে।

Leave A Reply