Deshprothikhon-adv

পুঁজিবাজারে বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিতের দাবি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

tibশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সাধারণ মানুষের বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বৃহস্পতিবার ধানমন্ডির টিআইবি অফিসে বার্ষিক সভায় সংস্থাটির সদস্যরা এ দাবি জানান। গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় সমাজ এবং রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে অপরাধ দমনে দুর্নীতি দমন কমিশনসহ (দুদক) সরকারি প্রতিষ্ঠানগুলোকে কার্যকর, স্বাধীন ও নিরপেক্ষ ভূমিকা পালনের দাবি জানান সংস্থার সদস্যরা।

সভায় একই সঙ্গে জাতীয় ও স্থানীয় পর্যায়ে দুর্নীতি প্রতিরোধে জনগণকে আরও অধিকতর সম্পৃক্ত করে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন জোরদারের অঙ্গীকার করেন সদস্যরা। সভায় বলা হয়, দেশের ব্যাংকিং ও আর্থিক ব্যবস্থাপনা খাতে কঠোর নিরাপত্তা নিশ্চিত করাসহ অনিয়ম-দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে সঞ্চয় বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে হবে।

অবাধ তথ্যপ্রবাহ ও গণমাধ্যমের স্বাধীনতা সুশাসনের পূর্বশর্ত এবং দুর্নীতি প্রতিরোধের অন্যতম সহায়ক হাতিয়ার উল্লেখ করে সভায় বলা হয়, তথ্য অধিকার আইনে ও জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশকারীর সুরক্ষা আইনের কার্যকর বাস্তবায়নের সকল প্রতিকূলতা দূর করতে হবে।

সভায় টিআইবির বোর্ড অব ট্রাস্টিজ-এর চেয়ারপারসন অ্যাডভোকেট সুলতানা কামাল। সভাপতিত্ব করেন টিআইবির সদস্য অ্যাডভোকেট মো. শামসুদ্দিন এবং সঞ্চালনা করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

সভায় সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ঘুষ, স্বজনপ্রীতি, তদবিরসহ বিভিন্ন দুর্নীতির কারণে প্রশাসন মেধাশূন্য হয়ে পড়ছে বলে মন্তব্য করেন টিআইবির সদস্যরা। এ ছাড়া সভায় আইনশৃঙ্খলা বাহিনীকে আইনের রক্ষক হয়ে ভক্ষকের ভূমিকা পরিহারের আহ্বান জানান টিআইবি সদস্যরা।

Leave A Reply