Deshprothikhon-adv

বিএসসিসিএল পর্যটন কর্পোরেশনের জমি লিজ নিল

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

sub marine lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের রাষ্ট্রায়ত্ত কোম্পানি বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল স্থাপনের জন্য বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কাছ থেকে জমি লিজ নিয়েছে । পর্যটন কর্পোরেশনের আওতাধীন পর্যটন হলিডে কমপ্লেক্সের এই জমিতে বিচ ম্যানহোল তৈরি করবে কোম্পানিটি।

এই ম্যানহোল দিয়ে সমুদ্রের তলদেশ দিয়ে আসা অপটিক্যাল ফাইবারের ক্যাবলটিকে ডাঙ্গায় উঠিয়ে আনা হবে। বিএসসিসিএল সূত্রে এসব তথ্য জানা গেছে। আজ বুধবার রাজধানীর মহাখালীতে বিএসসিসিএল ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের  মধ্যে জমি লিজ সংক্রান্ত বিষয়ে দীর্ঘ মেয়াদে চুক্তি সই হয়।

বিএসসিসিএলের পক্ষে মহাব্যবস্থাপক মশিউর রহমান ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের পক্ষে মহাব্যবস্থাপক মো. মোয়াজ্জেম হোসেন চুক্তিতে সই করেন। চুক্তি সই অনুষ্ঠানে বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন, বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

বিএসসিসিএল বলছে, জমি লিজ চুক্তির ফলে বাংলাদেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়টি আরও এক ধাপ এগিয়ে গেল। এছাড়া ভবিষ্যতে আরও দুইটি সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও ব্যবসায়িক কার্যক্রম বাড়বে।

উল্লেখ, বর্তমানে সাবমেরিন কেবল সংযোগে সিমিউই-ফোরের সঙ্গে যুক্ত বাংলাদেশ। এ ক্যাবলের বাংলাদেশ অংশের একমাত্র মালিক বিএসসিসিএল। প্রতিষ্ঠানটির ব্যান্ডউইথের পরিমাণ ২০০ গিগাবাইট পার সেকেন্ড (জিবিপিএস)।

এ প্রতিষ্ঠান মূলত বিভিন্ন আইএসপি ও আইটি প্রতিষ্ঠানের কাছে পাইকারিভাবে ব্যান্ডউইথ বিক্রি করে থাকে। আইএসপিগুলো ওই ব্যান্ডউইথের মাধ্যমে খুচরা পর্যায়ে বাসা ও অফিসে ইন্টারনেট সেবা দেয়।

Leave A Reply