Deshprothikhon-adv

হঠাৎ ড্রাগন সোয়েটারের দর বাড়ার রহস্য

0

dragonশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি ড্রাগন সোয়েটারের হঠাৎ দর বাড়ার কারন কি? এ নিয়ে শেয়ার বার্তা নানা অনুসন্ধান করছে। তবে ড্রাগন সোয়েটার দর বাড়ার পেছনে কয়েকটি কারন রয়েছে। ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড উৎপাদন সক্ষমতা বাড়াতে চীন থেকে ২০০ নিটিং মেশিন আমদানির জন্য ঋণপত্র খুলেছে।

কোম্পানির অনুমোদিত মূলধন দ্বিগুণে উন্নীত করারও সিদ্ধান্ত নিয়েছেন তারা। এজন্য শেয়ারহোল্ডারদের বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে বস্ত্র খাতের এ কোম্পানিটি। বর্তমানে ড্রাগন সোয়েটারের অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা, শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রকদের সম্মতি পেলে যা ৩০০ কোটি টাকায় উন্নীত হবে।

২০১৫ হিসাব বছরে ড্রাগন সোয়েটারের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৮ পয়সা, আগের বছর যা ছিল ১ টাকা ৪৮ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২০ টাকা ৪৭ পয়সা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

dragonপ্রাপ্ত তথ্যানুযায়ী, নতুন মেশিনগুলো জুলাইয়ের মধ্যে স্থাপন করা হবে। বর্ধিত সক্ষমতার সুবাদে তাদের বিক্রি ৪৬ কোটি টাকা বাড়বে বলে আশা করছে কোম্পানি। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৫ হিসাব বছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে ড্রাগন সোয়েটারের পরিচালনা পর্ষদ।

এদিকে সোমবারের লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবচেয়ে বেশি দর বেড়েছে ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের শেয়ারের। এদিন কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে ৯.৯০ শতাংশ। গত রবিবারের সমাপনী মূল্যের (ক্লোজিং প্রাইস) সঙ্গে সোমবারের সমাপনী মূল্যের পার্থক্য হিসাবে কোম্পানিটির শেয়ারের এ দর বৃদ্ধি হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের শেয়ারের সমাপনী মূল্য ছিল ১০.১ টাকা। সোমবার দিন শেষে কোম্পানিটির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ১১.১ টাকায়। দিনের মধ্যে কোম্পানিটির শেয়ারের দরসীমা ছিল ১০.২ টাকা থেকে ১১.১ টাকা

Leave A Reply