Deshprothikhon-adv

ব্যাংকের স্থায়ী সম্পদ বাড়াতে চান মালিকরা

0

bank lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংকের পেইড আপ ক্যাপিটালের (পরিশোধিত মূলধন) ৫০ শতাংশ পর্যন্ত স্থায়ী সম্পদ ধারণের দাবি জানিয়েছে বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন ব্যাংক অ্যাসোসিয়েশেন অব বাংলাদেশ (বিএবি)। রোববার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠকে এ দাবি জানানো হয়।

মতিঝিলে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে বৈঠক শেষে বিএবির সভাপতি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, বিভিন্ন পুরোনো ব্যাংক গুলশানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে জমি কিনে স্থাপনা তুলেছে, এখন যেসব নতুন ব্যাংক আসছে তারাও এ ধরনের স্থাপনা তুলতে চায়। কিন্তু বর্তমানে পেইড আপ ক্যাপিটালের ৩০ শতাংশ স্থায়ী সম্পদ ধারণ করা যায় না। তাই আমরা গভর্নরকে এটা বিবেচনার জন্য, তারা যেটা ভালো মনে করবেন সেটা করবেন।

তবে সভায় উপস্থিত ছিলেন এমন সূত্র জানিয়েছে, মালিকদের পক্ষ থেকে এ সীমা ৫০ শতাংশে উন্নীত করার জোর দাবি জানানো হয়েছে। সেই সঙ্গে ব্যাংকের বোর্ডসভা শুধু ঢাকায় আয়োজনের যে বাধ্যবাধকতা রয়েছে তা সংশোধনের দাবি জানানো হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, বেশিরভাগ ব্যাংকের পরিচালক ঢাকায় এবং চট্টগ্রামে বসবাস করেন। এমনকি অনেক ব্যাংকে দেখা যায়, ৬০ শতাংশ পরিচালক চট্টগ্রামের। তাই আমরা বলেছি, বোর্ড মিটিং যেন চট্টগ্রামেও আয়োজনের সুযোগ দেয়া হয়।

তিনি বলেন, ব্যাংকের নতুন শাখা স্থাপন নিয়ে আলোচনা করেছি। এখন শহরে একটি হলে গ্রামেও একটি শাখা খুলতে হয়। আমরা বলেছি এটা সংশোধনের জন্য। আর ব্যাংকের স্পন্সরদের কেউ পরিচালক পদে থাকতে পারবে না বলে আইন আছে। এখন যারা কষ্ট করে ব্যাংক প্রতিষ্ঠা করেছেন, তারাই যদি থাকতে না পারেন তবে ব্যাংক কিভাবে চলবে। তাই আমরা এটা নিয়ে আলোচনা করেছি

Leave A Reply