Deshprothikhon-adv

তালিকাভুক্ত ১৫ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ

0

potibodonশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৫ কোম্পানি পরিচালনা পর্ষদ ঘোষণা অনুযায়ী আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এগুলো হলো: রেনেটা লিমিটেড, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্সুরেন্স, জিএসপি ফাইন্যান্স, ইসলামী ব্যাংক, বঙ্গজ, মিথুন নিটিং, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইউনিয়ন ক্যাপিটাল, ওয়াটা কেমিক্যাল, তাল্লু স্পিনিং , উওরা ফাইন্যান্স, রূপালী ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স।   ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রেনেটা  লিমিটেড:  পুঁজিবাজারে তালিকাভুক্ত ঔষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনেটা লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদনে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৩০ টাকা। যা আগের সময় একই সময় ছিল ৯.০১ টাকা। সে হিসেবে কোম্পানির আয় বেড়েছে ১.২৯ টাকা বা ১৪.৩১ শতাংশ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, আলোচিত সময়ে কোম্পানিটির কনসুলেডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯৩.৮০ টাকা। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত বছরে ছিল ১৮৩.৫০ টাকা। শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২২.২৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১৭.২২ টাকা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ি আগের বছরের তুলনায় কোম্পানির আয় বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, প্রথম প্রান্তিকে সিটি জেনারেল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৪৩ টাকা। সে হিসেবে কোম্পানির আয় ০.০৩ টাকা বেড়েছে।

এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬.৫৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরী প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২১ টাকা। আগের বছরের একই সময়ে এনএভিপিএস ছিল ১৬.১৪ টাকা ও এনওসিএফপিএস ছিল ০.১১ টাকা।

প্রগতি ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড  প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আগের বছরের তুলনায় কোম্পানির আয় বেড়েছে। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, প্রথম প্রান্তিকে প্রগতি ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা আগের বছর একই সময় ছিল ০.৪১ টাকা। সে হিসেবে কোম্পানির আয় বেড়েছে ০.০৪ টাকা বা ৯.৭৫ শতাংশ।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৭.৮৩ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরী প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬৯ টাকা। যা আগের বছরের একই সময়ে এনএভিপিএস ছিল ৫১.৮৫ টাকা ও এনওসিএফপিএস ছিল ১.৫৮ টাকা।

জিএসপি ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী আগের বছরের তুলনায় কোম্পানির আয় শতাধিক শতাংশ বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ০.২১ টাকা। সে হিসেবে কোম্পানির আয় বেড়েছে ০.২৪ টাকা বা ১১৪.২৮ শতাংশ। এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৯৮ টাকা (নেগেটিভ) এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৭.১২ টাকা। যা এর আগের বছর একই সময়ে এনওসিএফপিএস ছিল ১.০৬ টাকা এবং এনএভি ছিল ১৬.৬৮ টাকা।

ইসলামী ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে ১০০ শতাংশ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, আলোচিত সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ০.৫০ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.২৫ টাকা। সেই হিসাবে কোম্পানিটির ইপিএস  বেড়েছে ০.২৫ টাকা বা ১০০ শতাংশ।

এদিকে, আলোচিত সময়ে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৮.৮৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২৯.৩৭ টাকা। শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৮.১৭ (মাইনাস) টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ৪.৫৪ টাকা।

বঙ্গজ: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের প্রতিষ্ঠান বঙ্গজ লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৫-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় ৭৯ শতাংশ কমেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে কোম্পানির ইপিএস হয়েছে ০.৭৮ টাকা। যা আগের বছরের একই সময়ে ৩.৯৪ টাকা ছিল। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ৩.১৬ টাকা বা ৭৯.৪০ শতাংশ।

এদিকে, গত তিন মাসে (জানুয়ারি’-মার্চ’১৬) কোম্পানিটি লোকসান করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৫ টাকা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ১.৫৩ টাকা ছিল।

মিথুন নিটিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মিথুন নিটিং লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৫-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৫৩ শতাংশ বেড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে কোম্পানির ইপিএস হয়েছে ৩.৫৭ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ২.৩৩ টাকা ছিল। সে হিসেবে কোম্পানিটির ইপিএস ৫৩ শতাংশ বা ১.২৪ টাকা বেড়েছে। এদিকে, গত তিন মাসে (জানুয়ারি’-মার্চ’১৬)  কোম্পানিটির ইপিএস হয়েছে ১.৫৫ টাকা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ০.৮৭ টাকা ছিল।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি’-মার্চ’১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) সামান্য কমেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া যায়।

প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ০.৭০ টাকা। এছাড়া  শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮.৬৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরী প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.১৪ টাকা । আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.৭১ টাকা। এনএভিপিএস ও এনওসিএফপিএস ছিল যথাক্রমে ১৭.৯৯ টাকা ও ০.৪০ টাকা।

ইউনিয়ন ক্যাপিটাল: পুঁজিবাজারে তালিকাভুক্ত নন ব্যাংকিং আর্থিক খাতের কোম্পানি ইউনিয়ন ক্যাপিটাল প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৬) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া যায়।

প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ০.২০ টাকা। এছাড়া শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮.২০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরী প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৮৪ টাকা (নেগেটিভ)। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ০.১৫ টাকা। এনএভিপিএস ও এনওসিএফপিএস ছিল যথাক্রমে ১৭.৪৯ টাকা ও ০.৯৬ টাকা।

ওয়াটা কেমিক্যালস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওয়াটা কেমিক্যালস লিমিটেড  প্রথম প্রান্তিকের (জানুয়ারি থেমে মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১.০৫ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৯৫ টাকা। সেই হিসাবে ইপিএস ১১ শতাংশ বা ০.১০ টাকা বেড়েছে। এদিকে, আলোচিত সময়ে কোম্পানিটির কনসলিডেটেড শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৮২.৫১ টাকা। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত বছরে ছিল ৭৮.৮০ টাকা। এছাড়াও শেয়ার প্রতি নগদ কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ২.৩১ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ২.৬৩ টাকা।

তাল্লু স্পিনিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের প্রতিষ্ঠান তাল্লু স্পিনিং মিলস লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৫-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। তৃতীয় প্রান্তিকে অর্থাৎ ৯ মাসে কোম্পানির ইপিএস হয়েছে ০.৬৬ টাকা। যা আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.১৫ টাকা।

এদিকে, গত তিন মাসে (জানুয়ারি’১৬-মার্চ’১৬) কোম্পানিটি ফের লোকসান করেছে। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৪৩ টাকা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ০.০৮ টাকা ছিল।

উত্তরা ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আর্থিক খাতের কোম্পানি উত্তরা ফাইন্যান্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৬) অনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী মুনাফা বেড়েছে কোম্পানিটি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২.০১ টাকা। যা আগের বছরে একই সময়ে  ছিল ১.৮৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.১৬ টাকা বা ৮.৬৫ শতাংশ।

আলোচিত সময়ে কোম্পানিটির কর-পরবর্তী ২৫ কোটি ১৬ লাখ টাকা আয় করেছে। গত বছর একই সময়ে এটি ছিল ২৩ কোটি ১৪ লাখ টাকা। কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৩.৮৮ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৪১.৮৭ টাকা

রূপালী ইন্স্যুরেন্স: পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানী রুপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি ৬৬ পয়সা আয় করেছে।  গত বছর একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ৬৫ পয়সা। বছরের ব্যবধানে ১০ পয়সা কোম্পানির আয় বাড়ছে। কোম্পানিটির (জানুয়ারি, ১৬- মার্চ ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গছে।

জানা গেছে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় করেছে ৬৬ পয়সা। আগের বছর একই সময়ে এটি ছিল ৬৫ পয়সা। অন্যদিকে আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ৬৩ পয়সা। গত বছরের একই সময়ে সম্পদ মুল্য  ছিল ২৩ টাকা ০১ পয়সা।

প্রভাতী ইন্স্যুরেন্স: পুঁজিবাজারের তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রভাতী ইন্স্যুরেন্স লিমিটেড কোম্পানির প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি আয় করেছে ৬১ পয়সা। গত বছর এই সময়ে ইপিএস ছিল ৫২ পয়সা। কোম্পানিটির (জানুয়ারি, ১৬- মার্চ ১৬) আর্থিক প্রতিবেদনে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গছে।

জানা গেছে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৬১ পয়সা। আগের বছর একই সময়ে এটি ছিল ৫২ পয়সা। এ হিসাবে কোম্পানিটির আয় বেড়েছে ১৭ দশমিক ৩০ শতাংশ বা ৯ পয়সা। অন্যদিকে আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৭ পয়সা। গত বছরের একই সময়ে এটি ছিল ১৬ টাকা ২৬ পয়সা।

Leave A Reply