Deshprothikhon-adv

দুই স্টক এক্সচেঞ্জে সুচক কমলেও লেনদেন বেড়েছে

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse-cseশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে সূচক। তবে গত সপ্তাহের ব্যবধানে উভয় বাজারেই লেনদেন কিছুটা বেড়েছে।  তাছাড়া লেনদেন কিছুটা বাড়লে ও বিনিয়োগকারীদের মাঝে বাজার নিয়ে আস্থা সংকট রয়েছে।

এর পাশাপাশি বর্তমান বাজারে তারল্য সংকট প্রকট আকারে দেখা দিয়েছে। তারল্য এবং আস্থা সংকট থাকায় বাজার সোজা হয়ে দাঁড়াতো পারছে না। আলোচিত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক কমেছে দশমিক ১৯ শতাংশ বা ৮ পয়েন্ট। আর সিএসইতে সিএসসিএক্স কমেছে ১৪ পয়েন্ট। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আলোচিত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক কমেছে ৮ পয়েন্ট, ডিএসই শরিয়াহ সূচক কমেছে ১ পয়েন্ট। তবে ডিএসই৩০ সূচক বেড়েছে প্রায় ২ পয়েন্ট। এছাড়া সিএসইর সিএএসপিআই সূচক কমেছে ১৬ পয়েন্ট, সিএসই৩০ ১৫ পয়েন্ট এবং সিএসসিএক্স কমছে ১৪ পয়েন্ট।

গত সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ২০৯ কোটি ২৩ লাখ টাকা। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৫৫ কোটি ১৫ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৪৫ কোটি ৯১ লাখ টাকার। শতাংশের দিক থেকে এ লেনদেন বেড়েছে ১১ দশমিক ৯৮ শতাংশ। তবে গড় লেনদেন কমেছে ১০ দশমিক ৪১ শতাংশ।

প্রসঙ্গত, এই সপ্তাহে পাঁ কার্যদিবস লেনদেন হয়েছে। আর গত কার্যদিবসে লেনদেন হয়েছে চার কার্যদিবস। আলোচিত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৯১ কোটি টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৪৩৬ কোটি টাকা।

সমাপ্ত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৪ দশমিক ১৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে দশমিক ৯১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৮৮ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে  ১ দশমিক ২ শতাংশ।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টির কোম্পানির। আর দর কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত ছিল ২৯টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৯৭৮ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৯৮ লাখ টাকা বা ১০ দশমিক ২০ শতাংশ।

গত সপ্তাহে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৫টি কোম্পানির। আর দর কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টির।সূচক কমলেও উভয় বাজারেই বেড়েছে লেনদেন।

 

Leave A Reply