Deshprothikhon-adv

পুঁজিবাজারে আসার প্রস্তুতি নিচ্ছেন আশুগঞ্জ পাওয়ার

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

asugonj powerশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আসার প্রস্তুতি নিচ্ছেন আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডকে (এপিএসসিএল)। আগামী এক মাসের মধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রতিবদন প্রেরণ সাপেক্ষে চুড়ান্ত সিদ্ধান্ত গৃহিত হবে।

রাজধানীর গনি রোডে বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে অভ্যন্তরীণ পুজিবাজার হতে অর্থ সংগ্রহ বিষয়ক সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়েছে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানিকে নিয়ে ব্যাক-ইপিএল ও আইসিবি দু‘টি প্রতিবেদন উপস্থাপন করা হয়। সভায় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, ‘প্রাথমিকভাবে আমরা পুঁজিবাজার হতে ১০০০ কোটি টাকা গ্রহণ করতে চাই। যদিও এ কোম্পানির যে সম্পদ আছে তা থেকে আরো অধিক পরিমাণ অর্থ গ্রহণ করা সম্ভব।’

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘মানুষের আয় বেড়েছে, তারা সঞ্চিত অর্থ বিনিয়োগ করতে চায়। সরকারি প্রতিষ্ঠানে বিনিয়োগ করা নিরাপদ ও আয়বর্ধক। কোম্পানিগুলো নিজেরাই অর্থ সংগ্রহ করতে পারলে সরকারের উপর চাপ কমে। তাছাড়া এপিএসসিএল-এর মতো সম্পদশীল ও মৌলভিত্তিক কোম্পানি পুঁজিবাজারে আসলে বিনিয়োগকারিদের আস্থাও বৃদ্ধি পাবে।’ পুঁজিবাজার এবং এখান থেকে অর্থ সংগ্রহের বিষয়ে ব্যাপক সচেতনতা বৃদ্ধিমূলক কর্মসূচি গ্রহণের উপর তিনি এ সময় গুরুত্বারোপ করেন।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড (এপিএসসিএল) দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারি সরকারি মালিকানাধীন কোম্পানি। এ কোম্পানি বিদ্যুৎ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত পিডিবি-এর অধীনে পরিচালিত।

এপিএসসিএল ২৮ জুন ২০০০ সালে কোম্পানি আইন ১৯৯৪ এ নিবন্ধিত হয়। বর্তমানে কোম্পানি দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের ১৬% বিদ্যুৎ যোগান দেয়। আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানিটি ৯টি ইউনিটের মাধ্যমে মোট ১১২৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা আছে এবং বর্তমানে ৯৮২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করছে। সভায় অর্থ মন্ত্রণালয়, আইসিটি, ঢাকা স্টক এক্সচেঞ্জ, স্টক এক্সচেঞ্জ কমিশন, এপিএসসিএল ও মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

Leave A Reply