Deshprothikhon-adv

সপ্তাহজুড়ে ২৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page
dividend share news
DIVIDENDS

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৬ কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হচ্ছে- ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড, ইসলামী ইন্স্যুরেন্স, স্যালভো কেমিক্যাল, রংপুর ফাউন্ডারি, কর্ণফুলী ইন্স্যুরেন্স, তসরিফা ইন্ডাস্ট্রিজ, অ্যারামিট সিমেন্ট, অ্যারামিট লিমিটেড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কনফিডেন্স সিমেন্টে, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইস, পুরবী জেনারেল ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ইনটেক অনলাইন, রেনাটা লিমিটেড ও বিডি ইলেক্ট্রোডস।

এছাড়া ও যেসব কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে সিএমসি কামাল ১৩ শতাংশ স্টক, রেনেটা লিমিটেড ১০০ শতাংশ (৮৫ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক), বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ৩২০ শতাংশ ক্যাশ চূড়ান্ত, জেনারেশন নেক্সট ফ্যাশন লিমিটেড ১০ শতাংশ স্টক, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) ১১ শতাংশ ক্যাশ,

ন্যাশনাল ব্যাংক লিমিটেড ১৫ শতাংশ স্টক, ইনটেক লিমিটেড ১০ শতাংশ স্টক, এমজেএল বাংলাদেশ লিমিটেড ৪০ শতাংশ (৩০ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ স্টক), সিটি ব্যাংক ২২ শতাংশ ক্যাশ, তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা করেছে। ডিএসই ও কোম্পানি সূত্রে জানা গেছে। সূত্র জানায়, কোম্পানিগুলো ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে।

ঢাকা ইন্স্যুরেন্স: ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ৪৩ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে  ১৭ টাকা ৩৬ পয়সা।

ইসলামী ইন্স্যুরেন্স: ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতিআয় হয়েছে ১ টাকা ১৫ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩  টাকা ৩৮ পয়সা।

স্যালভো কেমিক্যাল: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি স্যালভো কেমিক্যাল লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৬২ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১  টাকা ২৮ পয়সা।

রংপুর ফাউন্ডারি: প্রকৌশল খাতের কোম্পানি রংপুর ফাউন্ডারি লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৩ টাকা ৫৯ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১  টাকা ৩৯ পয়সা।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪৭ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯ টাকা ১১ পয়সা।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স: বিমা খাতের কোম্পানি প্যারামাউন্ট ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ৪৮ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪ টাকা ৩২ পয়সা।

তসরিফা ইন্ডাস্ট্রিজ: বস্ত্র খাতের কোম্পানি তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ৪৪ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩২ টাকা ৩৬ পয়সা।

অ্যারামিট সিমেন্ট: অ্যারামিট সিমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ অন্তর্র্বতীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪৯ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৪ টাকা ৯৮ পয়সা।

অ্যারামিট লিমিটেড: অ্যারামিট লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ অন্তর্র্বতীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ১২ টাকা ৩৩ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৪৮ টাকা ৮৭ পয়সা।

কনফিডেন্স সিমেন্ট: কনফিডেন্স সিমেন্টের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৭ দশমিক ৫০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আলোচিত সময়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৭ টাকা ২৫ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ৬৮ টাকা ৯৫ পয়সা।

জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইস: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ৪ টাকা ৮১ পয়সা। একই সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬০ টাকা ৬৪ পয়সা।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স: বিমা খাতের কোম্পানি পূরবী জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৪০ পয়সা। একই সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৩ টাকা ২৪ পয়সা।

সোনার বাংলা ইন্স্যুরেন্স: বিমা খাতের কোম্পানি সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৬৭ পয়সা। একই সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৯১ পয়সা।

ইনটেক অনলাইন: প্রযুক্তি খাতের প্রতিষ্ঠান ইনটেক অনলাইন লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এ অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৫ টাকা। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০০৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১১.১৬ টাকা।

রেনাটা লিমিটেড: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনাটা লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।  ঘোষিত লভ্যাংশের মধ্যে ৮৫ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

আলোচিত বছরে কোম্পানিটি ২০০ কোটি ৮০ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের বছর মুনাফার পরিমাণ ছিল ১৭২ কোটি ২ লাখ টাকা। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩৭ টাকা ৮৯ পয়সা। গত বছর ইপিএস ছিল ৩২ টাকা ৩১ পয়সা। এছাড়া বিডি ইলেক্ট্রোডস সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি।

Leave A Reply