dse lago curentশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে লেনদেন বাড়াতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডাররা ডে নেটিং পদ্ধতি চালুর প্রস্তাব করেছেন। ডিএসই’র পরিচালনা পর্ষদের সঙ্গে অনুষ্ঠিত ট্রেকহোল্ডারদের এক সভায় এ প্রস্তাব দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা যায়।

ডে নেটিং হচ্ছে একই দিনে একটি কোম্পানির শেয়ার কেনা-বেচা করে, নেট ক্রয় বা বিক্রয়ের আলোকে লেনদেন নিষ্পত্তি করা। ট্রেকহোল্ডাররা মনে করেন, ডে নেটিং চালু হলে লেনদেনের পরিমাণ বাড়বে। এতে একদিকে স্টক এক্সচেঞ্জের আয় বাড়বে, অন্যদিকে আস্থা বাড়বে বিনিয়োগকারীদের।

বৈঠকে ডিএসইর পরিচালক মো: রকিবুর রহমান বলেন, ডে নেটিং এর বিষয়টি নিয়ে পর্যাপ্ত পর্যালোচনা দরকার। অতীতে এর কারণে অনেকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। এছাড়া বিদ্যমান আইন পরিবর্তন না করে ডে নেটিং চালু করা সম্ভব নয়। তাই এটি চালু করতে হলে আইনের কোন কোন ধারা পরিবর্তন করতে হবে, তাও পরীক্ষা করে দেখতে হবে।

বৈঠকে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। অনিশ্চয়তা কাটিয়ে বাজারে লেনদেন কিভাবে বাড়ানো যায় তা নিয়ে আলোচনা হয়। এছাড়া বাজেটে পুঁজিবাজারের স্বার্থে কি কি প্রস্তাব রাজস্ব বোর্ডে পাঠানো যায় তার বিষয়ে ট্রেকহোল্ডারদের মতামত চাওয়া হয়।

ট্যাক্স কমানোর বিষয়টি প্রস্তাবে আনার ব্যাপারে আলোচনা হয়েছে বলে জানা গেছে। বৈঠকে করমুক্ত লভ্যাংশ আয়ের পরিমাণ ২৫ হাজার টাকা থেকে বাড়িয়ে এক লাখ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়।