Deshprothikhon-adv

পুঁজিবাজারকে চাঙ্গা করতে দুই স্টক এক্সেচেঞ্জ কর অব্যাহতি

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse-cseশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চলতি ২০১৫-১৬ অর্থ বছরেও কর অব্যাহতি পেল। এর ফলে গত অর্থবছরে (২০১৪-১৫) মতো এবারও প্রতিষ্ঠান দুটি শতভাগ কর অবকাশ সুবিধা ভোগ করবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সম্প্রতি স্টক এক্সেচেঞ্জ দুইটিকে এ সুবিধা দিয়ে এসআরও ইস্যু করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত এসআরওতে বলা হয়েছে, ২০১৪ সালের ২৬ জুন জারি করা প্রজ্ঞাপন সংশোধন করে দ্বিতীয় বছরও কর অব্যাহতির সুবিধা ১০০ শতাংশ প্রদান করা হলো। এর আগে ২০১৪ সালের ২৬ জুন জারি করা প্রজ্ঞাপনে শুধুমাত্র ২০১৪-১৫ অর্থ বছরে স্টক এক্সচেঞ্জের আয়কে শতভাগ কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছিল। তবে পরের বছর ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ৮০ শতাংশ কর অব্যাহতির সুবিধা রাখা হয়।

সে হিসেবে চলতি বছর থেকে তাদের ওপর হ্রাসকৃতহারে করারোপ হওয়ার কথা এবং এ বছর উভয় স্টক এক্সচেঞ্জের ২০ শতাংশ আয়ের ওপর কর প্রযোজ্য ছিল। কিন্তু এ আদেশের ফলে শতভাগ কর অব্যাহতির সুবিধা দেওয়া হয়েছে। তবে আগামী অর্থবছর ৪০ শতাংশ আয়ের ওপর কর, পরবর্তী বছর ৬০ শতাংশ আয়ের ওপর, এর পরবর্তী বছর ৮০ শতাংশ আয়ের ওপর ও তার পরের বছর পুরো আয়ের ওপর কর প্রযোজ্যের আদেশ বহাল রয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের সুপারিশের ভিত্তিতে এবং পুঁজিবাজারকে চাঙ্গা করার উদ্যোগের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এনবিআর সূত্র শেয়ারবার্তা ২৪ ডটকমকে জানিয়েছে। সূত্র জানায়, শেয়ারবাজারে বর্তমানে লেনদেন কম হওয়ায় মুনাফা কমে গেছে বলে স্টক এক্সচেঞ্জগুলো দাবি করে আসছে। এ অবস্থায় চলতি অর্থবছরসহ ৫ বছর কর অব্যাহতি চেয়ে সমপ্রতি অর্থমন্ত্রীর কাছে আবেদন করে ডিএসই।

অর্থমন্ত্রী এ বিষয়ে মতামত দেওয়ার জন্য বিএসইসির চেয়ারম্যানের কাছে প্রেরণ করেন। বিএসইসি চেয়ারম্যান কেবল চলতি বছর কর অব্যাহতির সুপারিশ করেন। এরপর বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার জন্য অর্থমন্ত্রী এনবিআরকে নির্দেশ দেন। অর্থমন্ত্রীর নির্দেশের পর সমপ্রতি এনবিআরের শীর্ষ কর্মকর্তাদের উপস্থিতিতে এক বোর্ড সভায় উভয় স্টক এক্সচেঞ্জকে চলতি অর্থবছর সম্পূর্ণ আয়ের ওপর কর অব্যাহতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত দেয়।

Leave A Reply