Deshprothikhon-adv

বাংলাদেশ ব্যাংকের উদ্যোগ ইতিবাচক: বিএমবিএ

0

marchant bankশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সায়েদুর রহমান বলেছেন, আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগ সীমা নিয়ে বাংলাদেশ ব্যাংকের গৃহীত নীতিকে পুঁজিবাজারের জন্য যথাযথ বলে মন্তব্য করেছেন তিনি।

আজ সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শীর্ষ ব্রোকারস ও মার্চেন্ট ব্যাংকার্সদের মধ্যে নিয়মিত বৈঠক শেষে তিনি এ কথা বলেন। ব্যাংকের ধারণ করা শেয়ার ও সাবসিডিয়ারি কোম্পানিকে দেওয়া ঋণ সাবসিডিয়ারির মূলধনে রূপান্তরের সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংক সোমবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানায়।

এতে একদিকে সাবসিডিয়ারির মূলধন বাড়বে, অপরদিকে তাদের পুঁজিবাজারে বিনিয়োগ সীমা কমে আইনি সীমার মধ্যে নেমে আসবে। এভাবে সকল ব্যাংকই আইনি সীমার মধ্যে চলে আসবে। এ প্রক্রিয়ায় অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের জন্য কোনো শেয়ার বিক্রি করতে হবে না।

সায়েদুর রহমান বলেন, ‘বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের জন্য সময় বাড়ানোর পরিবর্তে যে নীতি গ্রহণ করেছে তা যথাযথ। যদি নীতি গ্রহণ না করে সমন্বয়ের জন্য দুই বছর সময় বাড়ানো হতো, তাহলে দুই বছর পরে আবার শেয়ার বিক্রির চাপ বাড়ত। এই নীতি গ্রহণের ফলে এখন ব্যাংকগুলোকে শেয়ার বিক্রয় করতে হবে না। এতে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা প্রতি মাসে সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে বিএসইসির সঙ্গে আলোচনায় বসি। তারই আলোকে আজকের আলোচনা। এখানে কোনো নির্দিষ্ট ইস্যু ছিল না।’

Leave A Reply