Deshprothikhon-adv

৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষনা করেছে

0

dividendশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি বিনিয়োকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় জানা গেছে। কোম্পানিগুলো হলো: সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইনটেক অনলাইন, রেনেটা লিমিটেড, আরএন স্পিনিং, জেএমআই সিরিঞ্জ, কনফিডেন্স সিমেন্ট।

সোনারবাংলা ইন্স্যুরেন্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি সোনারবাংলা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাসসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ১.৬৭ টাকা। এছাড়া  শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫.৯১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২১ জুলাই সকাল ১১টায় আইডিইবি ভবনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে।

ইনটেক অনলাইন: আইটি খাতের প্রতিষ্ঠান ইনটেক অনলাইন লিমিটেড ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৫ টাকা।এ সময় কোম্পানির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০০৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এ্নএভি) হয়েছে ১১.১৬ টাকা।

কোম্পানির ডিভিডেন্ড অনুমোদন সংক্রান্ত বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ৩০ জুন রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ১৯ মে।

রেনেটা লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনেটা লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরে ৮৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাসসহ মোট ১০০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। শনিবার (৩০ এপ্রিল) অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ৩৯.২১ টাকা। এছাড়া  শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮৩.৫০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ৩৭.৪৮ টাকা।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৮ জুন সকাল সাড়ে ১১টায় লেকসোর হোটেলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মে।

আরএন স্পিনিং: তালিকাভুকক্ত বস্ত্র খাতের কোম্পানি আরএন স্পিনিং লিমিটেড আদালতে চলমান মামলা জনিত জটিলতার কারণে ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরে জন্য কোন প্রকার লভ্যাংশ ঘোষণা করতে পারেনি।

শনিবার (৩০ এ্রপ্রিল) অনুষ্ঠিত সভায় এ কোম্পানির বার্ষিক প্রতিবেদন পর্যলোচনা করা হয়। তবে কোনো প্রকার ডিভিডেন্ডে সিদ্ধান্ত আসেনি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.০৭টাকা, শেয়ার প্রতি সম্পদ হয়েছে ২৫.৪৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.৩৯ টাকা। এদিকে মামলা জটিলতায় বার্ষিক সাধারণ সভাও (এজিএম) করতে পারবে না কোম্পানিটি।

উল্লেখ্য, ২০১০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত জটিলতার কারণে গত তিন বছর যাবৎ লভ্যাংশ ঘোষণা করতে পারেনি। সর্বশেষ ২০১১ সালে ৩৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল আরএন স্পিনিং।

রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করার অভিযোগে ২০১২ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার বিক্রি, হস্তান্তর, বন্ধক ও উপহার দেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

এ নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে রিট আবেদন করে কোম্পানির পরিচালকরা। মামলার রায় কোম্পানির পক্ষে এলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর বিরুদ্ধে আপিল করে।

জেএমআই সিরিঞ্জ: তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইসের ডিভিডেন্ড ঘোষণা করেছে।২৮ এপ্রিল কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় এ ডিভিডেন্ড ঘোষণা করা হয়। সূত্র জানায়, কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৪.৮১ টাকা । এসময় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৬০ টাকা ৬৪ পয়সা। এদিকে, আগামী ২০ আগস্ট কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এজন্য আগামী ১২ জুন রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

এছাড়া কোম্পানির বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ৩০ জুন রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে বলেও জানা গেছে। কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ১৯ মে।

কনফিডেন্স সিমেন্ট: তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি কনফিডেন্স সিমেন্ট সমাপ্ত ২০১৫ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২৭.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। শনিবার ৩০ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচিত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.২৫ টাকা যা ২০১৪ সালের সমাপ্ত অর্থবছরে ছিল ৪.৮৫ টাকা। এ সময় কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৬৮.৯৫ টাকা যা আগের বছর ৬৩.৬৬ টাকা ছিল। এছাড়া কোম্পানির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) পরিমান হয়েছে ৯.০২ টাকা যা আগের বছর একই সময়ে ২.৭২ টাকা (ঋণাত্মক) ছিল।

কোম্পানির পর্ষদ কর্তৃক নির্ধারিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদন সংক্রান্ত বার্ষিক সাধারন সভা আগামী ২৬ জুলাই সকাল ১১টায় কোম্পানির ফ্যাক্টরি প্রাঙ্গন, মাদামবিবির হাট, ভাটিয়ারি, সিতাকুন্ড, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ১৯মে।

Leave A Reply