Deshprothikhon-adv

ইন্টারনেট ট্রেডিং সার্ভিস নিয়ে সিএসইর প্রশিক্ষণ

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

cse-investশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চট্টগ্রামের বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি ও ব্যবহারিক ধারণা দিতে ইন্টারনেট ট্রেডিং সার্ভিসের ওপর একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সিএসইর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

সিএসইর ট্রেনিং অ্যান্ড অ্যাওয়ার্নেস বিভাগের প্রধান এ কে এম শাহরোজ আলম বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে বিনিয়োগকারীগণ সিএসইর সামগ্রিক সূচক, বাজার সংশ্লিষ্ট তথ্য, সূচকের ওঠা-নামা, পরিসংখ্যান ও গ্রাফসসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট যাবতীয় তথ্য খুব সহজেই খুঁজে পাবেন। চলমান এই প্রশিক্ষণ কর্মশালা ভবিষ্যতে সারা দেশব্যাপী আযোজন করা হবে।

তিনি বলেন, সিএসই জুলাই ২০১৫ সালে চিত্রা ও সিএসই ক্লাউড নামে দুটি স্মার্টফোন অ্যাপলিকেশন চালু করে। জানুয়ারি ২০১৬ পর্যন্ত প্রায় ২ হাজার ২০০ জন ব্যবহারকারী চিত্রা ও ১ হাজার ২০০ জন ব্যবহারকারী সিএসই ক্লাউড অ্যাপলিকেশন গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করেছেন। এখন পর্যন্ত সিএসই আইটির মাধ্যমে ১ হাজার জন চিত্রা ব্যবহারকারী ও ৪০০ জন স্মার্টফোনের মাধ্যমে ব্যবহারকারী শনাক্ত করা হয়েছে।

তিনি আরও বলেন, সিএসই ১৯৯৮ সালে সর্বপ্রথম বাংলাদেশে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লেনদেন চালু করে এবং সিএসই-ই দেশে সর্বপ্রথম ৩০ মে ২০০৪ সালে ইন্টারনেটের মাধ্যমে লেনদেন পদ্ধতি চালু করে। সিএসইর ইন্টারনেট ট্রেডিং সিস্টেম সত্যিকারের ইন্টারনেটভিত্তিক ট্রেডিং পদ্ধতি। যা সরাসরি সিএসইর মেইন ট্রেডিং ইঞ্জিনের সাথে যুক্ত।

এই ট্রেডিং পদ্ধতি একই সাথে একাধিক ব্রোকারকে সমর্থন করে ও সরাসরি ডিলার এক্সেস প্রদান করে। এই পদ্ধতি ডিলার এবং বিনিয়োগকারী উভয়কে অন-লাইন ক্যাশ, মার্জিন ও ব্যাক অফিস রিপোর্ট প্রদান করে বলে তিনি যোগ করেন।

উল্লেখ্য, বর্তমানে সিএসইতে ২৪ হাজার ৫৭৫টি স্বক্রিয় ইন্টারনেট ট্রেডিং সার্ভিস (আইটিএস) ব্যবহারকারী অ্যাকাউন্ট রয়েছে। ২০১৫ সালে আইটিএস-এর মাধ্যমে মোট ৪৬ কোটি ৯৯ লাখ ৪৬ হাজার টাকা লেনদেন হয়েছে। প্রশিক্ষণ কর্মশালায় ৫০ জন বিনিয়োগকারী অংশগ্রহণ করেন। সিএসইর নেটওয়ার্ক ও ওয়েবসাইট ম্যানেজমেন্ট বিভাগের প্রধান কানন বড়ুয়া এবং তার দল ইন্টারনেট ট্রেডিং সার্ভিসের বৈশিষ্ট্য সম্পর্কে বিনিয়োগকারীদের ধারণা দেন।

Leave A Reply