৬ কোম্পানির শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা

   এপ্রিল ২৮, ২০১৬

divedend lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো: ঢাকা ইন্সুরেন্স, জেনারেশন নেক্সট, বাটা সু, ইসলামী ইন্স্যুরেন্স, বিজিআইসি, রিজেন্ট টেক্সটাইল।

ঢাকা ইন্সুরেন্স: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ঢাকা ইন্সুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১টাকা ৪৩ পয়সা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৭.৩৬ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৯ জুন অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

জেনারেশন নেক্সট: তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ডঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিকে, কোম্পানিটি অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা থেকে ৫০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

জানা যায়, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯১ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে১৩.০৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৩ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুন সকাল ১১টায় ফ্যাক্টরি প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

বাটা সু: তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি বাটা সু লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ২১৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। অর্থাৎ কোম্পানিটি ইয়ার ইন্ডে বিনিয়োগকারীদের সর্বমোট ৩২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আজ, বৃহস্পতিবার, ২৮ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০.৮০ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২১৬.৭৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৪২.২৭ টাকা। ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৩ জুন সকাল সাড়ে ১০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গণ,টঙ্গী,ঢাকায় অনুষ্ঠিত হবে । এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ মে।

ইসলামী ইন্সুরেন্স: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইসলামী ইন্সুরেন্স বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের বোর্ড সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত বছরে ইসলামী ইন্সুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৫ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৩.৩৮ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২২ মে নির্ধারণ করা হয়েছে।

বিজিআইসি: তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স (বিজিআইসি) ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ২৮ এপ্রিল অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৩১ টাকা। এ ছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৬২ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমান দাড়িয়েছে ১.৪১ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৬ জুন, সকাল সাড়ে ১১টায় লেডিস ক্লাব ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য আগামী ২৪ মে রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে।

রিজেন্ট টেক্সটাইল: তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাসসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২১ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩০.৬৬ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমাণ দাড়িয়েছে ২.৮২ টাকা।

যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২.৪৮ টাকা, এনএভিপিএস ছিল ৩৩.৬২ টাকা এবং এনওসিএফপিএস ছিল ৫.১৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ১.২৭ টাকা বা ৫১.২১ শতাংশ।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) সময় পরবর্তীতে জানানো হবে এবং এ জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ৯ জুন।

 

শেয়ারবার্তা ২৪ ডটকমের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা

shareadmin  আগস্ট ১০, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের জনপ্রিয় পোর্টাল শেয়ারবার্তা ২৪ ডটকমের পক্ষ থেকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বিনিয়োগকারীদেরকে। প্রতি বছর ঈদ আসে...

ফারইস্ট ইসলামী লাইফের ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

shareadmin  আগস্ট ৭, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ।...

উদ্যোক্তা-পরিচালকের ফের শেয়ার বিক্রির হিড়িক!

shareadmin  আগস্ট ৭, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরতে না ফিরতে শেয়ার বিক্রির সুযোগ নিচ্ছেন তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা বা পরিচালকরা। দীর্ঘদিন পর বাজারে...

পুঁজিবাজার অস্থিতিশীলতার নেপথ্যে ১৩ বিনিয়োগকারী ও ৪ কোম্পানিকে বিএসইসিতে তলব

shareadmin  আগস্ট ৭, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সাম্প্রতিক টানা দরপতনে বিএসইসি সহ সরকারের নীতি নির্ধারকদের মাঝে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। সরকারের...

পুঁজিবাজারে ব্যাংক খাতে বিনিয়োগ বাড়ানোর বিকল্প নেই

shareadmin  আগস্ট ৫, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে দীর্ঘদিন পর ব্যাংক খাতের শেয়ারে সুবাতাস বইতে শুরু করছেন। দীর্ঘদিন পর ব্যাংক খাতের শেয়ারে দর বাড়ায়...

পুঁজিবাজার লুটপাটকারীদের গ্রেফতারের দাবী গণফোরামের

shareadmin  আগস্ট ৫, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার লুটপাটকারীদের গ্রেফতারের দাবী জানিয়েছে গণফোরাম। টানা দরপতণের প্রতিবাদের আয়োজিত মানবন্ধনে এই দাঈ জানান দলটির নির্বাহী সভাপতি...

অ্যাকর্ডের একতরফায় হুমকির মুখে পোশাক কারখানা: রুবানা হক

shareadmin  আগস্ট ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বাংলাদেশের পোশাক কারখানাগুলোকে আমেরিকার ক্রেতাদের জোট অ্যাকর্ড নতুন নতুন শর্ত জুড়ে দেওয়ায় এসব পোশাক কারখানা এখন...

ব্যবসা-বান্ধব ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত করার আহ্বান

shareadmin  আগস্ট ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মূল্যস্ফীতি নিম্নমুখী রেখে উচ্চতর হারে প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনের উপর গুরুত্ব আরোপ করে ২০১৯-২০ অর্থবছরের জন্য বাংলাদেশ...

বীমা কোম্পানিগুলোর এজিএমে দালালের দৌরাত্ন: চলছে প্রহসনের এজিএম

shareadmin  আগস্ট ৩, ২০১৯

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বিজিআইসিতে কিল-ঘুষিতে এজেন্ডা উত্থাপন, ইর্স্টান ইন্সুরেন্সের শেয়ারহোল্ডাররা এজিএম আতঙ্কে, ইসলামী ইন্স্যুরেন্সের এজেন্ডা উত্থাপনের আগেই পাশ, গ্লোবাল...