Deshprothikhon-adv

সপ্তাহজুড়ে ১৫ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

divedend lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৫ কোম্পানি সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- ব্র্যাক ব্যাংক, বে লিজিং, বেক্সিমকো, ঢাকা ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ড্রাগন সোয়েটার, ইসলামী ব্যাংক, রিপাবলিক ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং,

আরডি ফুড, ইষ্টল্যান্ড ইন্স্যুরেন্স, যমুনা ব্যাংক এবং নো ডিভিডেন্ড ঘোষণা করেছে শাইনপুকুর সিরামিকস ও বেক্সিমকো সিনথেটিক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে এসব কোম্পানির পরিচালনা পর্ষদ।

ব্র্যাক ব্যাংক : তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংক ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আগামী ২ জুন সাভারের ব্র্যাক সিডিএমে এর এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১২ মে। সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির ইপিএস হয়েছে ৩ টাকা ২৮ পয়সা, এনএভি ২৮ টাকা ৪৭ পয়সা।

বে লিজিং : তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি বে লিজিং ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ মে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১২ মে। সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৯ কোটি ৫৯ লাখ ৩০ হাজার টাকা, ইপিএস হয়েছে ৭৩ পয়সা, এনএভি ২০ টাকা ৯১ পয়সা।

বেক্সিমকো : তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি বেক্সিমকো লিমিটেড ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। ৪ জুন গাজীপুরে অবস্থিত বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে এর এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১২ মে। সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির নেট মুনাফা হয়েছে ৭১ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা, ইপিএস হয়েছে ১ টাকা ৪ পয়সা ও এনএভি ৭২ টাকা ৩৬ পয়সা।

ঢাকা ব্যাংক : ৬ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ২৯ মে রেডিসন হোটেলের উত্সব হলে এর এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১১ মে। সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৪২ পয়সা, এনএভি ২১ টাকা ৮৯ পয়সা।

বেক্সিমকো ফার্মা : ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ৪ জুন গাজীপুরে বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে এর এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ১২ মে। সমাপ্ত হিসাব বছরে এ কোম্পানির নেট মুনাফা হয়েছে ১৯৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা, ইপিএস হয়েছে ৫ টাকা ৬ পয়সা, এনএভি ৫৮ টাকা ২০ পয়সা।

আরডি ফুড: রংপুর ডেইরী এন্ড ফুড প্রোডাক্টস লিমিটেড (আরডি ফুড) ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬১ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭.৪৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ  (এনওসিএফপিএস) হয়েছে ১.২৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৮ মে, সকাল ১১ টায় ফ্যাক্ট্ররি প্রঙ্গানে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ই মে।

ইন্টারন্যাশনাল লিজিং: আর্থিক খাতের ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড  ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৮২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৬.৯১ টাকা (নেগেটিভ)।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ মে মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ই মে।

ড্রাগন সোয়েটার:  বস্ত্রখাতের ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৬৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২০.৪৭ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ১.৭২ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৭ জুন বেলা ১২ টায় ইম্পিরিয়াল কনভেনশন সেন্টার,মালিবাগ,ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১২ মে নির্ধারণ করা হয়েছে।

রিপাবলিক ইন্স্যুরেন্স :  বীমা খাতের কোম্পানি রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৯২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৪.৬৩ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ০.৭৭ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৫মে সকাল ১০টায় আইডিইবি ভবনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১১মে নির্ধারণ করা হয়েছে।

ইসলামি ব্যাংক  : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সভায় ব্যাংকের মুদারাবা পারপিচুয়াল বন্ডের জন্য ২০১৫ সালে মুনাফার হার ১০.৩৪% ঘোষণা করা হয়।

৮ বছর মেয়াদী মুদারাবা সঞ্চয়ী বন্ডের মুনাফা ৮.৩৪%-এর সাথে প্রস্তাবিত ডিভিডেন্ডের হারের ২ শতাংশ যোগ করে মুদারাবা পারপিচুয়াল বন্ডের বার্ষিক মুনাফা নির্ধারণ করা হয়। ব্যাংকের বার্ষিক সাধারণ সভার দিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে বন্ডের মুনাফা বণ্টন করা হবে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা(এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২ জুন। এর জন্য রেকর্ড ডেট ঘোষণা করা হয়েছে আগামী ১১ মে।

ইসল্যান্ড ইন্স্যুরেন্স : ইসল্যান্ড ইন্স্যুরেন্স লিমিটেড ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.০২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৪.৭২ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ১.১০ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৫ জুন বিকাল সাড়ে ৩টায় স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৮ মে নির্ধারণ করা হয়েছে।

যমুনা ব্যাংক: যমুনা ব্যাংক লিমিটেড ১৯.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড  ঘোষণা করেছে।  সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে কনসলিডেটেড ২.৬৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৫.৬১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে (৫.৩২) টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মে সকাল ১০টায় রাজধানীর পুলিশ কনভেনশন হলে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ৮ মে।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স: পাইওনিয়ার ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি (করপরবর্তী) আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১ পয়সা।

আর কর ও রিজার্ভ বাদে আয় হয়েছে ২ টাকা ২১ পয়সা। একই সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৯  টাকা ৬৫ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২২ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০  মে।

শাইনপুকুর সিরামিক: শাইনপুকুর সিরামিক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৮ টাকা ৯৫ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে আগামী ৪ জুন । এর জন্য রেকর্ড ডেট ঠিক করা হয়েছে ১২ মে।

বেক্সিমকো সিনথেটিক: বেক্সিমকো সিনথেটিক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য  কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান করেছে ৮১ পয়সা। তবে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৩ টাকা ৭১ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও ইজিএম আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১২ মে।

Leave A Reply