gsk glaxo lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি গ্ল্যাক্সো স্মিথক্লাইন লিস্টিং রেগুলেশনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে। তারা আইনকে তোয়াক্কা করছে না। লিস্টিং রেগুলেশন ২০১৫ কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে উভয় স্টক এক্সচেঞ্জেকে না জানিয়েই বোর্ড সভা আয়োজন করেছে ।

গত ২১ এপ্রিল কোম্পানিটি প্রথম প্রান্তিকের বোর্ড সভা অনুষ্ঠিত হয়। কিন্তু কোম্পনিটির পক্ষ থেকে তা উভয় স্টক এক্সচেঞ্জকে জানানো হয়নি। যা সিকিউরিটিজ আইনের পরিপন্থ বলে মনে করেছেন বাজার বিশ্লেষকরা। বাজার বিশ্লেষকরা বলেন, কোম্পানিটির এমন আচরনে বাজারের স্বাভাবিক ভারসম্য নষ্ট হতে পারে। তাই অতিদ্রুত কোম্পানিটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। নতুবা পরবর্তীতে অন্যান্য কোম্পানি একই অনিয়ম করবে।

লিস্টিং রেগুলেশন ২০১৫ অনুযায়ী, কোন কোম্পানিকে প্রান্তিক প্রতিবেদন সংক্রান্ত বোর্ড সভা করতে হলে তিন কার্যদিবস আগে উভয় স্টক এক্সচেঞ্জে এ সংক্রান্ত তথ্য জানাতে হবে। আর ডিভিডেন্ড সংক্রান্ত কোন বোর্ড সভা করতে হলে ৭ কার্যদিবস আগে জানাতে হবে। আর উভয় স্টক এক্সচেঞ্জ তা স্ব স্ব ওয়েবসাইটে উত্তোলন করবে।

পাশাপাশি যদি কোন কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা সংক্রান্ত বোর্ড সভা করে তাবে তা লিস্টিং রেগুলেশনের ১৯(১) ধারা অনুযায়ী অনুষ্ঠিত হবে। আর যদি কোন কোম্পানি প্রান্তিক প্রতিবেদন সংক্রান্ত সভা করে তবে তা ১৬(১) ধারা অনুযায়ী অনুষ্ঠিত হবে।

প্রাপ্ত তথ্যানুযায়, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত এ তিন মাসে কোম্পানিটির কর পরিশোধের পর নীট মুনাফা হয়েছে ২৪ কোটি ৭৬ লাখ টাকা।

এ সময় শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০.৫৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ২২ কোটি ৩৪ লাখ টাকা এবং ১৮.৫৫ টাকা। অর্থাৎ এক বছরের ব্যাবধানে কোম্পানিটির মুনাফা বেড়েছে।

এছাড়া প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি নীট সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৩৬.৭১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে (৩.৪১) টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ২০৩.৯২ টাকা এবং ৭.৫৬ টাকা। এ বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষে সাথে যোগাযোগের চেষ্ঠা করা হলেও তা সম্ভব হয় নি।