Deshprothikhon-adv

ন্যাশনাল ইন্স্যুরেন্সের প্রথম দিনে দর বেড়েছে ৮৫%

0

national insশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের লেনদেন শুরুর প্রথম দিনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  দর বেড়েছে ৮৫ শতাংশ। ১০ টাকা বরাদ্দ মূল্যে শেয়ারবাজারে আসা এ কোম্পানির দিনশেষে দর দাঁড়িয়েছে ১৮.৫০ টাকা। এ হিসাবে কোম্পানিটির দর বেড়েছে ৮.৫ টাকা। দরবৃদ্ধির এ হার ৮৫ শতাংশ।

তবে দিনের শুরুতে কোম্পানিটির শেয়ারের দর হাঁকানো হয় ৩৭ টাকা। দিনের মধ্যে সর্বোচ্চ দর উঠে ৩৮ টাকা। কিন্তু সে দরে ক্রেতা খুঁজে না পাওয়ায় ধীরে ধীরে শেয়ারের দর কমতে শুরু করে। দিনের মধ্যে কোম্পানিটির শেয়ারের সর্বিনিম্ন দর ছিল ১৮ টাকা।

প্রথম দিনে ১৪ হাজার ১০৬ টি হাওলায় মোট ৬০ লাখ ১৮ হাজার ৪০৮ টি শেয়ার হাত বদল হয়েছে। হাতবদল হওয়া শেয়ারের মূল্য হচ্ছে ১২ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকা। এ হিসাবে গড়ে প্রতিটি শেয়ারের মূল্য ছিল ২১.১৫ টাকা।

এতে বুঝা যায়, দিনের শুরুতে কোম্পানিটির যে দরে কেনা-বেচা হয়েছে দিনের শেষে তার চেয়ে কম দরেই শেয়ার বিক্রি করেছেন বিনিয়োগকারীরা। মূলত শেষ দিকে শেয়ারের দর কমে যাওয়ার কারণে আইপিও বিজয়ী বিনিয়োগকারী শেয়ার বিক্রয়ে খুব একটা আগ্রহী ছিলেন না।

অপরদিকে আরও দর কমতে পারে; এ কারণে শেয়ার ক্রয়েও হাত গুটিয়ে নিয়েছেন ক্রেতারা। এদিকে কোম্পানিটি আইপিওতে ১ কোটি ৭৭ লাখ শেয়ার ছেড়েছিল। লেনদেনের প্রথম দিনে শেয়ার বিক্রয় হয়েছে ৬০ লাখ ১৮ হাজার ৪০৮টি। এ হিসাবে প্রথম দিনেই আইপিও শেয়ারের ৩৪ শতাংশ হাতবদল হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের ১২ মে অনুষ্ঠিত কমিশনের ৫৪৩তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দিয়েছিল বিএসইসি। তবে কোম্পানিটির আইপিও অনুমোদনে বীমা নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র পক্ষ থেকে আপত্তি জানানো হয়। আইডিআরএ’র আপত্তির পরিপ্রেক্ষিতে কোম্পানিটির আইপিও আবেদন স্থগিত করে বিএসইসি।

পরবর্তীতে আইপিও ফিরে পাওয়ার জন্য আইডিআরএ’র পক্ষ থেকে কোম্পানিটিকে বেশ কিছু শর্ত দেওয়া হয়। সেসব শর্ত পরিপালন হওয়ার পর আইডিআরএ’র পক্ষ থেকে আইপিওর মাধ্যমে অর্থ সংগ্রহের ছাড়পত্র দেওয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১৮ জানুয়ারি কোম্পানিটির আইপিওর ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয় বিএসইসি

Leave A Reply