Deshprothikhon-adv

ভালো ইপিএসের প্রভাব নেই কেয়া কসমেটিকস’র শেয়ারে

0

keya cosশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি কেয়া কসমেটিকসের ইপিএসের প্রভাব নেই বাজারে। ইপিএস ভালো ঘোষনার পরও দরপতনের মুখে এ কোম্পানিটি। তবে কেন ভালো ইপিএস ঘোষনার পরও শেয়ারের দর কমছে এ প্রশ্ন খোদ বিনিয়োগকারীদের।

দ্বিতীয় প্রান্তিকের ব্যবসায়িক মুনাফা ভাটা দেখা গেলেও তৃতীয় প্রান্তিকে বেড়েছে কেয়া কসমেটিকসের কর পরিশোধের পর মুনাফা। আর্থিক প্রতিবেদন প্রকাশের প্রথম কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর বাড়লেও আজ দর পতনে ভুগেছে কোম্পানিটির শেয়ার। কোম্পানিটির শেয়ারে ব্যাপক বিক্রয় চাপে শেয়ার দর কমেছে বলে মনে করছে বাজার বিশ্লেষকরা।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ বাজারে লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানি ও ফান্ডের মধ্যে এ কোম্পানিটিকে ঘিরে সর্বোচ্চ শেয়ার লেনদেন হয়েছে। দিনশেষে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিটির ৬৪ লাখ ৬ হাজার ৬২৪টি শেয়ার ৯ কোটি ৪ লাখ টাকায় হাতবদল হয়। এসময় কোম্পানিটির শেয়ার দর আগের কার্যদিবসের তুলনায় ৫.৪৮ শতাংশ কমে সর্বশেষ ১৩.৮০ টাকায় হাতবদল হয়।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ৩০ জুন ২০১৬ সমাপ্ত অর্থ বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ জানুয়ারি-মার্চ’১৬ কোম্পানিটির শেয়ার প্রতি (বেসিক) আয় হয়েছে ০.৬১ টাকা এবং শেয়ারপ্রতি সমন্বীত আয় হয়েছে ০.৫১ টাকা। যা আগের বছর একই সময় লোকসানে ছিল। এসময় তৃতীয় প্রান্তিকে জানুয়ারি-মার্চ’১৫ কোম্পানিটির শেয়ারপ্রতি (বেসিক) লোকসান ছিল ০.২২ টাকা ও শেয়ারপ্রতি সমন্বীত লোকসান ছিল ০.১৮ টাকা।

এদিকে, বিগত নয় মাসে অর্থাৎ জুলাই’১৫-মার্চ’১৬ কোম্পানিটির শেয়ারপ্রতি (বেসিক) আয় হয়েছিল ১.৪৬ টাকা ও শেয়ারপ্রতি সমন্বীত আয় হয়েছিল ১.২২ টাকা। যদিও আগের বছর একই সময় শেয়ারপ্রতি (বেসিক) আয় হয়েছিল ০.২৩ টাকা ও শেয়ারপ্রতি সমন্বীত আয় হয়েছিল ০.১৬ টাকা।

Leave A Reply