Deshprothikhon-adv

বিএসইসির কমিশনার হলেন স্বপন কুমার বালা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

sapon kumar balaশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানা জল্পনা কল্পনা অবসান ঘটে অবশেষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হলেন ড. অধ্যাপক স্বপন কুমার বালা। এর আগে তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ছিলেন তিনি। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, স্বপন কুমার বালা বিএসইসি থেকে সদ্য অব্যহতি নেওয়া কমিশনার আরিফ খানের স্থলাভিষিক্ত হলেন।

মন্ত্রণালয়ের উর্ধ্বতন নিয়োগ-৩ অধিশাখা থেকে সোমবার (১৮ এপ্রিল) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার বালাকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগ শর্তে নিয়োগের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য বিএসইসির কমিশনার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

এ বিষয়ে নতুন এ কমিশনারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি শেয়ারবার্তা ২৪ ডটকমকে বলেন, আজকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আমাকে কমিশনার করে পরিপত্র জারি করা হয়েছে। আজকেই কমিশনে যোগদানের কথা ছিল। কিন্তু, আমি বিশ্ববিদ্যালয় থেকে এখনো ছুটি নেয়নি। ছুটি নেওয়ার পরে কমিশনে যোগদান করবো।

জানা গেছে, ২০১৩ সালের ৩ এপ্রিল স্বপন কুমার বালাকে ডিএসই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগদানের অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। তিনি ওই মাসের ১৫ এপ্রিল তিন বছরের জন্য সিইও হিসেবে ডিএসইতে দায়িত্বভার গ্রহণ করেন। পরবর্তী সময়ে এক্সচেঞ্জেস ডিমিউচ্যুয়ালাইজেশন আইন, ২০১৩ প্রণয়নের মাধ্যমে স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক (ডিমিউচ্যুয়ালাইজড) হওয়ার পর তিনি ডিএসইর সিইও থেকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হন। চলতি বছরের ১২ এপ্রিল তিনি ডিএসইতে শেষ অফিস করেন।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টেড অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক হিসেবে শিক্ষকতা করছেন স্বপন কুমার বালা। এছাড়া প্রফেশনাল অ্যাকাউন্টসদের প্রতিষ্ঠান ইনস্টিটিউড অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

Leave A Reply