Deshprothikhon-adv

সিন্ডিকেট চক্রের কাছে জিম্মী পুঁজিবাজার

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse-cseবিশেষ প্রতিনিধি, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার দীর্ঘ দিন ধরে নানা জটিলতার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। তবে বিদ্যমান জটিলতা কাটিয়ে বাজার স্বাভাবিক পর্যায়ে ফিরিয়ে আনতে বেশ কিছু পদেক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু স্বার্থান্বেসী সিন্ডিকেট চক্রের কারণে পুরো সফলতার মুখ দেখেনি নীতি নির্ধারকরা।

তবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দাবি সিন্ডিকেটের বিরুদ্ধে সংস্থাটি সোচ্চার। কিন্তু বাস্তবে এ বাজার সিন্ডিকেটমুক্ত হয়নি। তাই ভবিষ্যতে সিন্ডিকেটমুক্ত বাজার উপহার দিতে নিয়ন্ত্রক সংস্থাকে আরো সোচ্চার হতে হবে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

দীর্ঘ অস্থিরতা কাটিয়ে দেশের পুঁজিবাজার ধীরে ধীরে কিছুটা স্বাভাবিক অবস্থায় ফিরলেও এখনো আস্থা সংকট পুরোপুরি কাটেনি। সিন্ডিকেট চক্রের অনৈতিক কার্যক্রম নিয়ে নানা সংশয়ে রয়েছেন বিনিয়োগকারীরা।

ইতিপূর্বে বাজার কারসাজিকারীরা অনৈতিক কর্মকান্ড করেও শাস্তি না পাওয়ায় বিনিয়োগকারীরা বাজারের উপর এখনো পুরোপুরি আস্থা পাচ্ছেন না। এছাড়া বর্তমান বাজারে সিন্ডিকেট চক্রের অবাধ পদচারণা সাধারণ বিনিয়োগকারীদের আরো ভাবিয়ে তুলেছে। যে কারণে অনেকে এখনো নিজের পকেটকে নিরাপদ মনে করছেন বলে জানা গেছে।

এছাড়া কিছু অসৎ পুঁজিপতি এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লেনদেনের মাধ্যমে বাজার নিয়ন্ত্রন করছে বলে অভিযোগ উঠেছে। যে কারনে গত সাড়ে পাঁচ বছরেরও বেশি সময় ধরে নানা পদক্ষেপ গ্রহন করেও বাজারকে স্থিতিশীল করা যায়নি।

একটি চক্র খুব সহজেই সিন্ডিকেটের মাধ্যমে শেয়ারের দর নিয়ন্ত্রন করে চলেছে। আর লেনদেন করতে না পারা বিনিয়োগকারীরা বসে বসে তাদের হাতে থাকা শেয়ারের দর কমতে দেখছে। সিন্ডিকেট চক্রটি কি অপ্রতিরোধ্য, এমন প্রশ্ন এখন সাধারণ বিনিয়োগকারীদের।

তবে বছরের শুরুতে দরপতনে বিনিয়োগকারীদের মাঝে হতাশা বিরাজ করছে। অধিকাংশ বিনিয়োগকারীরা বর্তমান বাজার পরিস্থিতিকে কারসাজি বাজারের লক্ষন বলে মনে করছেনে। এছাড়া কারসাজি চক্র বাজার নিয়ন্ত্রক করছে বলে তারা জানান।

অভিজ্ঞ বিনিয়োগকারী মাহাবুবুল আলম বলেন, বর্তমান বাজার নিয়ে কারসাজি চলছে। বাজার দুদিন ভখাল থাকে, চারদিন খারাপ থাকে। এটা কোন স্থিতিশীল বাজারের লক্ষন নয়। বর্তমান বাজার পুরোপুরি কারসাজি চক্র নিয়ন্ত্রক করছে।

বিনিয়োগকারী আফসানা আক্তার মিশু বলেন, পুঁজিবাজার সিন্ডিকেট চক্রের কাছে জিম্মী হওেয় পড়ছে। আজ আমরা কিসের উপর ভর করে বিনিয়োগ করবো? যেখানে এতো বড় একটা কারসাজির পরও সিন্ডিকেট চক্রকে আইনের আওতায় আনতে পারেনি সরকার, সেখানে কিভাবে আবার বিনিয়োগ করে টাকা ফেরত পাওয়ার ভরসা রাখি? আর এখনো বাজার সিন্ডিকেট দল নিয়ন্ত্রণ করছে বলে তিনি দাবি করেন। এছাড়া বর্তমান নিয়ন্ত্রক সংস্থার কার্যক্রম নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

Leave A Reply