Deshprothikhon-adv

জিপিএইচ ইস্পাতের রাইটের চাঁদাগ্রহণ শুরু

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

gph ispatশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের রাইট শেয়ারের চাঁদাগ্রহণ শুরু আজ থেকে। চলবে ১২ মে পর্যন্ত। রাইট শেয়ার ইস্যুর জন্য রেকর্ড ডেট ছিল ৮ মার্চ।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, ১ হাজার ৭০০ কোটি টাকার সম্প্রসারণ প্রকল্পের পুঁজি সংগ্রহের জন্য ১৪ টাকা দরে বিদ্যমান দুটি শেয়ারের বিপরীতে তিনটি করে রাইট শেয়ার ইস্যু করছে জিপিএইচ ইস্পাত। ১৮ কোটি ৭১ লাখ ১০ হাজার রাইট শেয়ার বিক্রি করে কোম্পানিটি বাজার থেকে ২৬১ কোটি ৯৫ লাখ ৪০ হাজার টাকা সংগ্রহ করবে। সম্প্রসারণ প্রকল্পের অংশ হিসেবে কোম্পানিটি অত্যাধুনিক ইস্পাত প্লান্ট স্থাপন করবে।

রাইট শেয়ারের ইস্যু ব্যবস্থাপনায় রয়েছে বাংকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড। সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, নভেম্বর-জানুয়ারি (তৃতীয়) প্রান্তিকে জিপিএইচ ইস্পাতের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৩ পয়সা, এক বছর আগে যা ছিল ৭২ পয়সা।

এদিকে মে-জানুয়ারি সময়ে (প্রথম তিন প্রান্তিক) কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৩০ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৯৮ পয়সা। ২০১৫ সালের ৩০ এপ্রিল সমাপ্ত হিসাব বছরের জন্য  শেয়ারহোল্ডারদের ১৭ শতাংশ নগদ লভ্যাংশ দেয় জিপিএইচ ইস্পাত। বার্ষিক ইপিএস ছিল ২ টাকা ৩৪ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ১৬ টাকা ৪০ পয়সা। দীর্ঘমেয়াদে এ কোম্পানির ঋণমান ‘ডাবল এ।

২০১২ সালে তালিকাভুক্ত জিপিএইচ ইস্পাতের বর্তমান পরিশোধিত মূলধন ১২৪ কোটি ৭৪ লাখ টাকা। রিজার্ভ ৪০ কোটি ৯৮ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৫৬ দশমিক শূন্য ৩ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৪ দশমিক ৩১ ও বাকি ২৯ দশমিক ৬৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বুধবার ২৯ টাকায় জিপিএইচ ইস্পাতের শেয়ার কেনাবেচা হয়। গত এক বছরে এর দর ২৮ থেকে ৫৮ টাকার মধ্যে ওঠানামা করে।

Leave A Reply