Deshprothikhon-adv

বিনিয়োগকারীদের দীর্ঘ দিনের প্রত্যাশা পূরণ হচ্ছে না

0

sharebazar lagoমহসিন সুজন, শেয়ারবার্তা ২৪ ডটকম, বরিশাল ব্যুরো: পুঁজিবাজারে টালমাতাল পরিস্থিতিতে দেয়ালে পিঠ ঠেকে গেছে বরিশালের বিনিয়োগকারীদের। তারা বর্তমান বাজার পরিস্থিতিতে চরম অস্থিরতায় ভুগছে। তাছাড়া দিন দিন মূল পুঁজি হারিয়ে সিকিউরিটিজ হাউজের কাছে দেনা গ্রস্থ হয়ে যাচ্ছে বিনিয়োগকারীরা। এছাড়া দীর্ঘদিন ধরে হারানো পুঁজি ফিরে পাওয়ার আশায় থাকলেও তাদের সেই প্রত্যাশা কিছুতেই পূরণ হচ্ছে না। ফলে ক্ষোভ আর হতাশা ছড়িয়ে পড়েছে এখানকার বিনিয়োগকারীদের মাঝে।

বিনিয়োগকারীরা বলেন, আমরা আরো কত ধৈর্য্য ধারন করবো। দীর্ঘদিনের অস্থিতিশীলতায় দেয়ালে পিঠ ঠেকে গেছে আমাদের। দীর্ঘদিন ধরে স্থিতিশীল বাজারের অপেক্ষায় থাকার পরও বাজারের কোনো উন্নতি না হওয়ায় এখন আমরা দিশেহারাই বলা যায়। পুঁজির বেশিরভাগ হারিয়ে নি:স্ব থেকে নি:স্ব হয়ে গেছে আমরা।

বিনিয়োগকারীরা অভিযোগ করে বলেছেন, তাদের নিয়ে রীতিমতো খেলায় মেতে উঠেছে কারসাজি চক্র। বিভিন্নভাবে তারা বাজারকে অস্থিতিশীল করে ফায়দা লুটছে আর বাজারকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে। কিন্তু বাজার সংশ্লিষ্টরা নীরব দর্শকের ভূমিকা পালন করছে। যার সুযোগ প্রতিনিয়তই কারসাজি চক্র লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বাজার থেকে।

বাজার প্রসঙ্গে বিনিয়োগকারী জাকির হোসেন বলেন, পুঁজিবাজার এখন মরণ বাজারে পরিণত হয়েছে। কারসাজি চক্রের কাছে রীতিমতো জিম্মি হয়ে পড়েছে পুঁজিবাজার। তাদের বিরুদ্ধে কখনও কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। ফলে তারা কারসাজিতে উৎসাহিত হচ্ছে এবং বাজারকে ধবংসের দিকে ঠেলে দিচ্ছে। কারসাজিচক্রের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহন না করলে বাজার রক্ষা সম্ভব হবে না বলে মনে করেন তিনি।

বিনিয়োগকারী সুলতান মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের নিয়ে রীতিমতো খেলা শুরু হয়েছে। জানিনা এই খেলার শেষ কোথায়। আমরা বিনিয়োগকারীরা মরে গেলে কি বাজার স্থিতিশীলের জন্য পদক্ষেপ নেয়া হবে? নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ইচ্ছে করলে বাজার স্থিতিশীলতায় কার্যকরী পদক্ষেপ নিতে পারে কিন্তু তারা তা না করে উচ্চ প্রিমিয়ামযুক্ত প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদনে ব্যস্ত। তিনি আরো বলেন, বাজারের স্বার্থে দ্রুত পদক্ষেপ নেয়া জরুরি। বিএসইসি বাজারের স্বার্থে দ্রুত কার্যকরি পদক্ষেপ গ্রহণ করলে বাজার রক্ষা করা সম্ভব হবে বলে মনে করেন।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের মতে, পুঁজিবাজার স্বাভাবিক গতি হারিয়ে ফেলছে। ফলে বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করতে ভরসা পাচ্ছেন না। যার ফলে লেনদেন কমছে। এছাড়া বাজার আজ ভাল কাল খারাপ, এতে বিনিয়োগকারীদের মাঝে আরো আস্থার ফাটল ধরছে।

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের এখন আস্থার ফাটল ধরছে। ফলে বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগ করছেন না। এছাড়া মাচের্ন্ট ব্যাংকগুলো বাজার ভাল থাকা অবস্থায় কোটি কোটি টাকা ব্যবসা করলেও এখন নিরব ভুমিকা পালন করছে। এ বিষয়টি সরকারের নীতি নির্ধারকদের দেখা উচিত।

Leave A Reply