Deshprothikhon-adv

ডিএসইতে বাজার মুলধন কমেছে ২৯৬ কোটি টাকার

0

dseশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে কমেছে সব ধরনের মূল্য সূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ১৪ দশমিক ৪৯ শতাংশ। আর প্রধান সূচক কমেছে দশমিক ৭৭ শতাংশ। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। পয়লা বৈশাখ উপলক্ষে আজ বৃহস্পতিবার সরকারি ছুটি থাকায় আলোচ্য সপ্তাহে এক কর্মদিবস কম লেনদেন হয়েছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ২৯৬ কোটি টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৪৭ কোটি ২৮ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৪৩ কোটি ৮২ লাখ টাকার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৫৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৬৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১০ দশমিক ০১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে  দশমিক ৭৮ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে দশমিক ৭৭ শতাংশ বা ৩৪ দশমিক ৪২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ১৭ শতাংশ বা ২ দশমিক ৮৮ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে  দশমিক ৯২ শতাংশ বা ৯ দশমিক ৯১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টি কোম্পানির। আর দর কমেছে ২২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর লেনদেন হয়নি ৬টি কোম্পানির শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১০৩ কোটি ৪৯ লাখ টাকার। সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৭টি কোম্পানির। আর দর কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

Leave A Reply