Deshprothikhon-adv

শাশা ডেনিমসের ৫ টাকা আয়ে শেয়ারহোল্ডাররা পায় দেড় টাকা!

0
share holder news
Shasha Denims

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি শাশা ডেনিমস শেয়ারহোল্ডারদের জন্য ঘোষিত ১৫ শতাংশ লভ্যাংশে বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন। ঘোষিত লভ্যাংশের পুরোটাই নগদ। ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

একাধিক বিনিয়োগকারীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, শাশা ডেনিমস বিনিয়োগকারীদের সাথে প্রতারনা করছে। ৫ টাকা আয়ে করে বিনিয়োগকারীরা পায় মাত্র দেড় টাকা। এটা কেমন হিসেবে নিকেশ। বাজারে তালিকাভুক্ত কোম্পানির সঙ্গে একজন বিনিয়োগকারীর অধিকার বা সম্পর্ক হচ্ছে তার বিনিয়োগকৃ ত কোম্পানির লাভ-ক্ষতির ওপর। সে সংশ্লিষ্ট কোম্পানির লাভের ন্যায্য অংশ পাওয়ার দাবিদার, তেমনি কোম্পানি লোকসান দিলে তার অংশীদারও সে।

কিন্তু দুঃখজনক হলেও সত্য বিনিয়োগকারীরা কোম্পানির লাভের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। যা পুঁজিবাজার ধসের তৃতীয় বছরেও অব্যাহত রয়েছে। যার কারণে শাশা ডেনিমস ঘোষিত লভ্যাংশে হতাশ করেছে বিনিয়োগকারীদের।

অভিজ্ঞ বিনিয়োগকারী এ্যাড. মাহামুদুল আলম ফেরদৌস নীতিনির্ধারণী মহলের উদ্দেশ্যে প্রশ্ন তোলেন, আর কত ঠকবেন বিনিয়োগকারীরা? বিপুল পরিমাণ অর্থ রিজার্ভ ফান্ডে জমা থাকার পরও কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের অতিসামান্য লভ্যাংশ প্রদান করছে।

তিনি জানান, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করে আসছে, যা বর্তমানেও অব্যাহত রয়েছে। ক্ষতি কাটিয়ে উঠতে বিনিয়োগকারীরা বেশি লভ্যাংশ আশা করলেও সব কোম্পানি পূর্বের ধারাবাহিকতায় লভ্যাংশ ঘোষণা করছে।

তার মতে, কোম্পানিগুলোর এ ধরনের প্রবণতা তৈরি হওয়ায় পুঁজিবাজারের বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদি বিনিয়োগে নিরুৎসাহিত হবেন। তিনি বিনিয়োগকারীদের ন্যায্য অধিকার প্রদানের জন্য কোম্পানি কর্তৃপক্ষগুলোর কাছে দাবি জানান।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ০৭ পয়সা। এর আগে প্রতিষ্ঠানটি ১০ শতাংশ অন্তর্বতীকালীন লভ্যাংশ ঘোষণা করেছিল। সবমিলিয়ে কোম্পানিটির চূড়ান্ত লভ্যাংশ হয়েছে ২৫ শতাংশ।

সূত্র জানিয়েছে, আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৫ টাকা ০৭ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪২ টাকা ৩৫ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩ মে।

উল্লেখ্য, ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া শাশা ডেনিম গত বছর বিনিয়োগকারীদের ২০ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। সে সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৩.৬৪ টাকা, এনএভিপিএস ছিল ৫৯.৩২ টাকা এবং এনওসিএফপিএস ছিল ৩.৯২ টাকা।

Leave A Reply