Deshprothikhon-adv

সরকারি প্রতিষ্ঠানের কাছে লভ্যাংশ আশা করা উচিত না: মুহিত

0

mothitআফজাল হোসেন লাভলু, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল  মুহিত সরকারী প্রতিষ্ঠানের ডিভিডেন্ডের চেক গ্রহণের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, ‘কিছু কিছু সরকারি প্রতিষ্ঠান সরকারকে ডিভিডেন্ড দেয়। আর এই বিশেষ মুহূর্তগুলো আমার খুব ভালো লাগে। এর মানে হচ্ছে কোনো কোনো সরকারি প্রতিষ্ঠান সফলভাবে পরিচালিত হচ্ছে। তারা লাভ করে।’

তিনি আরো বলেন, ‘তবে সরকারি প্রতিষ্ঠানের বেশিরভাগই কিন্তু জনসেবার কাজে লিপ্ত। সে জন্য তাদের কাছ থেকে এ রকম লভ্যাংশ আশা আমাদের উচিত না। সরকারি প্রতিষ্ঠান বলতে আমি কর্পোরেশন ও কোম্পানি সবগুলোর ক্ষেত্রেই এ কথা প্রযোজ্য।’

এদিকে চারটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সরকারি কোষাগারে প্রায় ৪৩৬ কোটি টাকা ডিভিডেন্ড (লভ্যাংশ) জমা দিয়েছে। প্রতিষ্ঠান চারটি হলো— ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), সাধারণ বীমা কর্পোরেশন, বাংলাদেশ ইনফ্রাসট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) ও দ্য ইউএই-বাংলাদেশ ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড।

প্রতিষ্ঠানগুলো থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৪-১৫ অর্থবছরে সরকারি অংশের লভ্যাংশ বাবদ আইসিবি ৫৯ কোটি ৮০ লাখ টাকা ও সাধারণ বীমা কর্পোরেশন ২৫ কোটি টাকা এবং ২০১৪ সালের পঞ্জিকা বছরে সরকারি অংশের লভ্যাংশ বাবদ বিআইএফএফএল ৩৫০ কোটি টাকা ও দ্য ইউএই-বাংলাদেশ ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড ৮৪ লাখ ৮০ হাজার টাকার চেক প্রদান করেছে।

এসব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকরা রবিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে আনুষ্ঠানিকভাবে নিজ নিজ প্রতিষ্ঠানের ডিভিডেন্ডের চেক হস্তান্তর করেন। অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহাবুব আহমেদ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. ইউনুসুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।

Leave A Reply