sibl-shasa-300x164শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি সোশ্যাল ইসলামি ব্যাংক লিমিটেড (এসআইবিএল) ও বস্ত্র খাতের কোম্পানি শাশা ডেনিমসের ডিভিডেন্ড ঘোষনা করেছে কোম্পানি কর্তৃপক্ষ। সোশ্যাল ইসলামি ব্যাংক লিমিটেড (এসআইবিএল) শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ।

আজ শনিবার কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত হয়েছে। ২০১৫ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচিত বছরে এসআইবিএলের শেয়ার প্রতি একক বা শুধু ব্যাংকের আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯৫ পয়সা।

কোম্পানি সূত্রে জানা গেছে, আলোচিত বছরে এসআইবিএলের শেয়ার প্রতি একক বা শুধু ব্যাংকের আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৯৫ পয়সা। আর শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ২ টাকা ৯১ পয়সা। এ  সময়ে কোম্পানিটির (এককভাবে) শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪২ পয়সা।

শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদমূল্যও একই হয়েছে। আগামী ১৯ মে কোম্পানির সাধারণ বার্ষিক সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২ মে।

অন্যদিকে বস্ত্র খাতের কোম্পানি শাশা ডেনিমস শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ০৭ পয়সা। এর আগে প্রতিষ্ঠানটি ১০ শতাংশ অন্তর্বতীকালীন লভ্যাংশ ঘোষণা করেছিল। সবমিলিয়ে কোম্পানিটির চূড়ান্ত লভ্যাংশ হয়েছে ২৫ শতাংশ।

সূত্র জানিয়েছে, আলোচিত বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৫ টাকা ০৭ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪২ টাকা ৩৫ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ২ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩ মে।

উল্লেখ্য, ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া শাশা ডেনিম গত বছর বিনিয়োগকারীদের ২০ শতাংশ ক্যাশ এবং ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। সে সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৩.৬৪ টাকা, এনএভিপিএস ছিল ৫৯.৩২ টাকা এবং এনওসিএফপিএস ছিল ৩.৯২ টাকা।

বছর শেষে সোস্যাল ইসলামী ব্যাংকের ইপিএস হয়েছে ২.৯৫ টাকা (সলো), এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮.৪২ টাকা (সলো) এবং এনওসিএফপিএস হয়েছে ৬.৫৬ টাকা। ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য সোস্যাল ইসলামী ব্যাংকের এজিএম আগামী ১৯ মে অনুষ্ঠিত হবে। আর এর জন্যে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২ মে।

উল্লেখ্য, ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সোস্যাল ইসলামী ব্যাংক গত বছর বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। সে সময় ইপিএস ছিল ৩.৬৪ টাকা এবং এনএভিপিএস ছিল ৮.১৫ টাকা।