Deshprothikhon-adv

দুই স্টক এক্সচেঞ্জ লেনদেন বাড়ছে

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse-cseশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের চুর্থ কার্যদিবসে সুচকের উঠানামার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে দেশের দুই স্টক এক্সচেঞ্জে আজ বুধবার লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল মঙ্গলবারের তুলনায় লেনদেন বেড়েছে ৩৪ দশমিক ৭০ শতাংশ। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেন বেড়েছে ৯৫ দশমিক ২৩ শতাংশ। উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪.১৩ পয়েন্ট। সূচকের এ উত্থানের ফলে দিনশেষে ডিএসইএক্স ৪৪১৩.৮৫ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এর আগে টানা ৫ দিনে ১৩০ পয়েন্ট বাড়ার পরে মঙ্গলবার ২১.৯৩ পয়েন্ট কমেছিল।

বুধবার লেনদেন হওয়া ৩১৮টি ইস্যুর মধ্যে এ দিন দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৫০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। এদিকে ডিএসইতে ৪২৭ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮৫ লাখ টাকা। মঙ্গলবারের তুলনায় লেনদেন বেড়েছে ১০৯ কোটি ৮১ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে রয়েছে ডরিন পাওয়ার। এ দিন কোম্পানিটির ৬৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেয়া কসমেটিসকের লেনদেন হয়েছে ২২ কোটি ৮ লাখ টাকা। ১৮ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বিএসআরএম লিমিটেড।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৯টি কোম্পানির। আর দর কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। ডিএসইতে আজ লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮৪ লাখ টাকা।

আজ ডিএসইর প্রধান বা ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪১৪ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক অবস্থান করছে এক হাজার ৬৭১ পয়েন্টে।

তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৫৭৯ পয়েন্টে। আজ লেনদেন হয়েছে ৪১ কোটি ৮২ লাখ টাকার শেয়ার। গতকাল যা ছিল ২১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

Leave A Reply