Deshprothikhon-adv

ঢাকা স্টক এক্সচেঞ্জ এবার নতুন এমডির খোঁজে

0

dse lagoশেয়া্রবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে নতুন এমডি নিয়োগে স্টক এক্সচেঞ্জের নিজস্ব ওয়েবসাইটে ও পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছে প্রতিষ্ঠানটি। বর্তমান এমডি অধ্যাপক ড. স্বপন কুমার বালা পুনর্নিয়োগে অনীহা প্রকাশ করায় এ পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, স্বপন কুমার বালা ২০১৩ সালের ১৫ এপ্রিল ৩ বছরের জন্য সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) হিসাবে ডিএসইতে দায়িত্ব গ্রহণ করেন। চলতি মাসের ১৩ তারিখ তার মেয়াদ শেষ হচ্ছে। এর আগে ডিএসইর পরিচালনা পর্ষদের সুপারিশ অনুযায়ী ২০১৩ সালের ৩ এপ্রিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) স্বপন কুমার বালার সিইও (প্রধান নির্বাহী কর্মকর্তা) পদে নিযুক্তিতে অনুমোদন দেয়।

অবশ্য মিউচুয়ালাইজড থেকে ডিমিউচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ রূপান্তরিত হওয়ার পর সিইও’র পদটি এমডি পদে রূপান্তরিত হলে তিনিও ডিএসইর এমডি হন। নতুন এমডির বিষয়ে বিজ্ঞাপন প্রকাশের বিষয়ে ডিএসইর উপ-মহাব্যবস্থাপক (গণ সংযোগ)শফিকুর রহমান বলেন, আগামী ১৩ এপ্রিল বর্তমান এমডির মেয়াদের শেষ দিন। তিনি পুনর্নিয়োগে অনীহা প্রকাশ করেছেন বলে নতুন এমডির জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছে।

এদিকে স্বপন কুমার বালা বিএসইসির কমিশনার হচ্ছেন বলে বাজারে বড় ধরনের গুঞ্জন রয়েছে। ইতোমধ্যে বিএসইসির পক্ষ থেকে কমিশনার হিসাবে তার নাম অর্থমন্ত্রণালয়ে সুপারিশ করা হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। ডিএসইর এমডি পদে পুনর্নিয়োগ লাভে অনীহার এটি কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে অর্থমন্ত্রণালয় বা বিএসইসির কোনো সূত্রে স্বপন কুমার বালার কমিশনার হওয়ার বিষয়টি নিশ্চিত করা সম্ভব হয়নি।

স্বাস্থ্যগত কারণ দেখিয়ে গত ২৮ জানুয়ারি বিএসইসির কমিশনার পদ থেকে আরিফ খান পদত্যাগ করেন। ১ ফেব্রুয়ারি তার পদত্যাগের বিষয়টি অর্থমন্ত্রণালয় অনুমোদন দেয়। আরিফ খানের পদত্যাগের পর এ পদটি এখনও শূন্য রয়েছে।

এদিকে ডিএসই’র এমডি পদে নিয়োগ লাভের জন্য শিক্ষাগত যোগ্যতা ও পেশাদারী দক্ষতার ২টি শর্তের যে কোনো একটি থাকতে হবে। প্রথম শর্ত হিসাবে বলা হয়েছে, ব্যবসায় ব্যবস্থাপনায় কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতাসহ অর্থনীতি, ব্যবসায়, পরিসংখ্যান, গণিত অথবা আইন বিষয়ে স্নাতক থাকতে হবে।

২য় শর্তে বলা হয়েছে-নুন্যতম ১০ বছরের পেশাদারিত্বের অভিজ্ঞতাসহ সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাদারি পদবী থাকতে হবে। তবে পুঁজিবাজার বা সম্পর্কিত ক্ষেত্রে আন্তর্জাতিক মানের দক্ষতাসম্পন্ন ব্যক্তির ক্ষেত্রে নিয়োগ লাভে প্রথম দুটি শর্ত ডিএসইর পরিচালনা পর্ষদের সম্মতিতে শিথিল করা যেতে পারে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আগ্রহী প্রার্থীদেরকে আগামী ১৭ এপ্রিলের মধ্যে দুই কপি পাসপোর্ট সাইজের ছবির সাথে জীবনবৃত্তান্তসহ ডিএসইর চেয়ারম্যান বরাবর আবেদন করতে বলা হয়েছে।

Leave A Reply