Deshprothikhon-adv

ম্যাকসন্স স্পিনিংয়ের এজিএম ৭ এপ্রিল

0

makson groupশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি  ম্যাকসন্স স্পিনিংয়ের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৭ এপ্রিল আশুলিয়ার গৌরীপুরে অবস্থিত কারখানা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট ছিল ২৯ ফেব্রুয়ারি।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, ৩০ সেপ্টেম্বর সমাপ্ত ২০১৫ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেবে না ম্যাকসন্স স্পিনিং। গেল বছর কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৬১ শতাংশের বেশি কমেছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০১৫ হিসাব বছরে ম্যাকসন্স স্পিনিংয়ের ইপিএস দাঁড়িয়েছে ২৮ পয়সা, আগের বছর যা ছিল ৭৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৯ টাকা ১১ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথম (অক্টোবর-ডিসেম্বর) প্রান্তিকে এ কোম্পানির ইপিএস আগের বছরের একই সময়ের তুলনায় ২ পয়সা কমে ৮ পয়সায় নেমে আসে। ২০১৪ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি। এদিকে কোনো লভ্যাংশ সুপারিশ না করায় ফেব্রুয়ারিতে স্টক এক্সচেঞ্জে ‘জেড ক্যাটাগরিতে নেমে আসে ম্যাকসন্স স্পিনিং।

ডিএসইতে বৃহস্পতিবার সর্বশেষ ৬ টাকা ৮০ পয়সায় ম্যাকসন্স স্পিনিং শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ৩০ পয়সা ও সর্বোচ্চ ১০ টাকা ৫০ পয়সা। ২০০৯ সালে তালিকাভুক্ত ম্যাকসন্স স্পিনিংয়ের অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ২২৬ কোটি ৯০ লাখ টাকা।

রিজার্ভে আছে ৪৭ কোটি ৯৮ লাখ টাকা। মোট শেয়ার ২২ কোটি ৬৮ লাখ ৮৮ হাজার ১৩২টি; যার মধ্যে উদ্যোক্তা-পরিচালক ২৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ১৩ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ৬১ শতাংশ শেয়ার।

Leave A Reply