Deshprothikhon-adv

সপ্তাহজুড়ে ৮ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dividentফাতেমা বিন ইসলাম, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহেজুড়ে ৮টি কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। কোম্পানিগুলোর পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিভিডেন্ড ঘোষণা করে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে ন্যাশানাল ক্রেডিট অ্যান্ড কমাস ব্যাংক লিমিটেড সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ার হোল্ডারদের জন্য ১২.৫৫ শতাংশ, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ৩০ শতাংশ ক্যাশ, কেডিএস এক্সোসিরিজ লিমিটেড ২৫ শতাংশ (৫ শতাংশ ক্যাশ এবং ১০ শতাংশ বোনাস),

স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড ১৫ শতাংশ স্টক, এপেক্স ফুটওয়্যার লিমিটেড ৫০ শতাংশ ক্যাশ, ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমেটেড ১১ শতাংশ (এর মধ্যে ৬ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক) প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স ৫ শতাংশ স্টক, নদার্ন জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

এনসিসি ব্যাংক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের এনসিসি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১২ দশমিক ৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে (ডিএসই) এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানির কনসোলেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৭ পয়সা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৭৬ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ জুন সকাল ১১টায় রাজধানীর রমনায় লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২৫ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

উত্তরা ফাইন্যান্স: পুঁজিবাজারে তালিকাভুক্ত উত্তরা ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে (ডিএসই) এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানির করপরবর্তী মুনাফা হয়েছে ৫৫ কোটি ১৬ লাখ টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৪১ পয়সা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪১ টাকা ৮৭ পয়সা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মে সকাল সাড়ে ১০ টায় রাজধানীর গুলশান স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২১ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

কেডিএস অ্যাক্সেসরিজ: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশলী খাতের কেডিএস অ্যাক্সেসরিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য সমাপ্ত অর্থবছরে ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্য ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৬ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ৮২ পয়সা।

গত মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৮৬ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩ টাকা ৮২ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২ জুন অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২১ এপ্রিল।

স্ট্যান্ডার্ড ব্যাংক: ব্যাংক খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৩ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫০ পয়সা। মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কোম্পানির ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪৩ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৫০ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ মে অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ এপ্রিল।

এ্যাপেক্স ফুটওয়্যার: এ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে (ডিএসই) এ তথ্য জানা গেছে। জানা গেছে, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করে।

সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৬৫ পয়সা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৩৩ টাকা ৫৮ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ মে সকাল সাড়ে ১০টায় রাজধানীর গুলশান স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৯ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ১১ শতাংশ ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানিয়েছে, কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত বছরের কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ১২ কোটি ৪৩ লাখ টাকা, শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ১১ পয়সা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৭৫ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ মে সকাল ১০টায় ঢাকা লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৮ এপ্রিল নির্ধারণ করা হয়েছে।

নর্দান জেনারেল ইন্স্যুরেন্স: নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস লভ্যাংশ।কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৫ পয়সা। একইসময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২০ টাকা ৬৭ পয়সা। আগামী ২ জুন কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ এপ্রিল।

প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স : প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত বছরের বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত  বৃহস্পতিবার ৩১ মার্চ অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে প্রিমিয়াম লিজিংয়ের শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৭৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ১২.৬৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৭.৭৬ (নেগেটিভ) টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ মে সকাল ১১ টায় স্পেকট্রা কনভেনশন সেন্টার, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২৪ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। উল্লেখ্য, ২০১১ সালে কোম্পানিটি সর্বশেষ ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। এরপর আর টানা তিন বছর বিনিয়োগকারীদের জন্য কোন ডিভিডেন্ড দেয়নি কোম্পানিটি।

Leave A Reply