Deshprothikhon-adv

ডিএসই’র বাজার মূলধন কমেছে ৩ হাজার ৮১১ কোটি টাকা

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

dse lagoআমিনুল ইসলাম, শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজার উন্নয়নে সরকারসহ নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি নেওয়া নানা পদক্ষেপ কোন কাজে আসছে না। বরং পুঁজিবাজারে সপ্তাহজুড়ে দরপতন অব্যাহত ছিল। কোনো ক্রমেই দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না পুঁজিবাজার। পুঁজিবাজারের অস্থির অবস্থা বিরাজ থাকায় সপ্তাহজুড়ে ডিএসই তালিকাভুক্ত সিকিউরিটিজ হাউজগুলোতে শেয়ার ক্রয়ের চেয়ে বিক্রির প্রবনতা বেশি ছিল। ফলে সপ্তাহজুড়ে সুচকের দরপতন আরো ত্বরান্বিত হয়।

গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম কার্যদিবস রোববার (২০ মার্চ) লেনদেনের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ৭ হাজার ৯৮৪ কোটি ১১ লাখ ৫৭ হাজার ৬৮ টাকা এবং শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (২৪ মার্চ) লেনদেন শেষে মূলধন নেমে এসেছে ৩ লাখ ৪ হাজার ১৭২ কোটি ২৬ লাখ ৮১ হাজার ৪৮৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন হারিয়েছে ৩ হাজার ৮১১ কোটি ৮৪ লাখ টাকা বা ১ দশমিক ২৪ শতাংশ।

গত সপ্তাহে পাঁচ দিনে টাকার অংকে লেনদেন হয়েছে ১ হাজার ৮৩৮ কোটি ৭৪ লাখ ১৯ হাজার ৮০০ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ৩২৮ কোটি ৩৫ লাখ টাকা বা ২১ দশমিক ৭৪ শতাংশ বেশি। আগের সপ্তাহে চার কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৫১০ কোটি ৩৯ লাখ ২ হাজার ৯২৪ টাকার।

তবে গত সপ্তাহে ডিএসইতে কমেছে টার্নওভারের পরিমাণ। গড়ে প্রতিদিন টার্নওভার দাঁড়িয়েছে হয়েছে ৩৬৭ কোটি ৭৪ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৩৭৭ কোটি ৫৯ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে টার্নওভার কমেছে ৯ কোটি ৮৪ লাখ টাকা বা ২ দশমিক ৬১ শাতংশ কম।

সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭৫ পয়েন্ট বা ১ দশমিক ৭০ শতাংশ। ডিএস৩০ সূচক কমেছে ৩৭ পয়েন্ট বা ২ দশমিক ২৪ শতাংশ। আর শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ২০ পয়েন্ট বা ১ দশমিক ৯২ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির আর লেনদেন হয়নি ৫টি কোম্পানির শেয়ার। সপ্তাহের ব্যবধানে বাজারের সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১ দশমিক ৬৩ শতাংশ কমে ১৪ দশমিক ৫০ পয়েন্টে অবস্থান করছে।

বিগত সপ্তাহে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে ১ দশমিক ৬৫ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৮১ শতাংশ এবং সার্বিক সূচক  সিএসসিএক্স কমেছে ১ দশমিক ৬৯ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ১ দশমিক ৯৪ শতাংশ এবং শরীয়াহ সিএসআই সূচক কমেছে ২ দশমিক ২২ শতাংশ।

সপ্তাহে সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৭০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির। টাকার অংকে লেনদেন হয়েছে ১২২ কোটি ৮৬ লাখ ৬১ হাজার ৭৬৬ টাকা।

Leave A Reply