Deshprothikhon-adv

দিনশেষে ডিএসইতে লেনদেন কমেছে ২৫ শতাংশ

0

loksanশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এক দিনের ব্যবধানেই ফের পুরোনো চেহারায় ফিরে এসেছে বাজার। সূচকের পাশাপাশি উভয় বাজারে লেনদেনের পরিমাণ কমেছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ২৬ শতাংশ লেনদেন বেড়ে ৪৩০ কোটি ৬৯ লাখ টাকা লেনদেন হয়েছিল।

কিন্তু মঙ্গলবার ফের ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে লেনদেন। দিনশেষে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৪৮ লাখ টাকা। এ হিসাবে সোমবারের তুলনায় লেনদেন কমেছে ১০৭ কোটি টাকা। লেনদেন কমার এ হার প্রায় ২৫ শতাংশ।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর কমে যাওয়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১.৯২ পয়েন্ট কমে দিনশেষে ৪৪১০.২২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনে অংশ নেওয়া ৩১৪টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৭৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে শুরু হয় দিনের লেনদেন। সে প্রবণতা থেকে পুরো লেনদেন সময়ে আর বের আসতে পারেনি বাজার। বরং সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সূচকের পতন হয়েছে।

লেনদেনের শীর্ষে রয়েছে স্কয়ার ফার্মা। দিনশেষে কোম্পানিটির ২৩ কোটি ৭৯ লাখ ৮৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কেয়া কসমেটিকসের লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৩ লাখ ৪৯ হাজার টাকা। ১০ কোটি ৭৯ লাখ ৫২ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এএফসি এগ্রোবায়োটেক।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে বিএসআরএম, বেক্সিমকো ফার্মা, আমান ফিড, ন্যাশনাল ফিড মিল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, এমারল্ড অয়েল, ওরিয়ন ইনফিউশন।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৬২.৫০ পয়েন্ট কমে দিনশেষে ৮২৪২.৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২০ কোটি ৩১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর।

Leave A Reply