Deshprothikhon-adv

অস্ট্রেলিয়া স্টক এক্সচেঞ্জ প্রধানের ঘুষের দায়ে পদত্যাগ

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

austilaশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা:  অস্ট্রেলিয়া স্টক এক্সচেঞ্জের প্রধান ইলমার ফাঙ্কল-কুপার ঘুষ দেওয়ার অভিযোগে পদত্যাগ করেছেন। একটি বাজি কোম্পানির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালনকালে তিনি ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে। ২০১১ সালের অক্টোবর মাসে তিনি অস্ট্রেলিয়া স্টক এক্সচেঞ্জে যোগ দিয়েছিলেন। তার পদত্যাগের পর অস্ট্রেলিয়া সিকিউরিটিজ এক্সচেঞ্জ (এএসএক্স) চেয়ারম্যান রিক হলিডে-স্মিথ অন্তর্র্বতীকালীন প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

ট্যাবকর্প নামে অস্ট্রেলিয়ার বৃহত্তম বাজি কোম্পানির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালনকালে কোম্পানির সম্প্রসারণে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন স্যান’স-এর পরিবারকে ঘুষ দিয়েছিলেন বলে তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ঘুষের বিষয়টি খতিয়ে দেখতে ট্যাবকর্পের বিরুদ্ধে তদন্ত চলছে। ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি কোম্পানিটির প্রধান নির্বাহী ছিলেন।

কোম্পানিটি ২০১০ সালে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর পরিবারকে ২ লাখ অস্ট্রেলিয়ান ডলার বা ১ লাখ ৫১ হাজার মার্কিন ডলার ঘুষ দিয়েছিল বলে অভিযোগে বলা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ হচ্ছে ১ কোটি ২০ লাখ টাকা। ২০১০ সালের ফিফা বিশ্বকাপকে সামনে রেখে কম্বোডিয়ার আকর্ষণীয় অনলাইন জুয়া মার্কেটে প্রবেশ করতে চেয়েছিল। কিন্তু তাদের সে চেষ্টা ব্যর্থ হয়। তবে গত সপ্তাহে ফাঙ্কল-কুপার বলেছিলেন, ‘কোনো ধরনের অর্থ দেওয়ার বিষয় তিনি স্মরণ করতে পারছেন না।’ সূত্র : বিবিসি।

Leave A Reply