Deshprothikhon-adv

আইসিবি বিনিয়োগকারীদের ৯০% সুদ মওকুফ

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

icb lagoশেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) পুঁজিবাজার ধসে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সুদের ৯০ শতাংশ পর্যন্ত মওকুফ করে দিয়েছে। তারা ক্ষতিগ্রস্ত গ্রাহকদের পাশে দাঁড়িয়েছে। প্রতিষ্ঠানটি শেয়ার কেনার জন্য গ্রাহকদের নেওয়া ঋণের সুদের ৯০ শতাংশ পর্যন্ত মওকুফ করে দিয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় সুদ মওকুফের বিষয়ে সিদ্ধান্ত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতেখারুজ্জামান শেয়ারবার্তা ২৪ ডটকমকে বলেন, যাদের বিওতে কোনো শেয়ার নেই; তাদেরকে ৯০ শতাংশ পর্যন্ত সুদ মওকুফ করা হয়েছে। আর যাদের বিওতে কিছু শেয়ার আছে; তাদেরকে ৭৫ শতাংশ পর্যন্ত সুদ মওকুফ করা হয়েছে। বাকী ২৫ শতাংশ ৬ কিস্তির মাধ্যমে ৩ বছরে পরিশোধ করতে হবে।

এ বিষয়ে তিনি আরো বলেন, ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ের সুদ মওকুফ করা হয়েছে। আমরা বিনিয়োগকারীদের সুদ মওকুফ দুইভাবে করেছি। এর একটি হলো- যাদের বিওতে কোনো শেয়ার নেই; তাদেরকে ৯০ শতাংশ পর্যন্ত সুদ মওকুফ করা হয়েছে। আর যাদের বিওতে কিছু শেয়ার আছে; তাদেরকে ৭৫ শতাংশ পর্যন্ত সুদ মওকুফ করা হয়েছে। বাকী ২৫ শতাংশ ৬ কিস্তির মাধ্যমে ৩ বছরে পরিশোধ করতে হবে।

জানা গেছে, সুদ মওকুফ সংক্রান্ত একটি কমিটি করেছিল আইসিবি। এ কমিটিতে ছিলেন আইসিবির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো: ফায়েকুজ্জামান, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. জিল্লুর রহমান এবং সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. রেজাউল করিম। কমিটির সুপারিশের ভিত্তিতে এ সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

এর আগে সরকার পুঁজিবাজার প্রণোদনা স্কিমের আওতায় ক্ষুদ্র বিনিয়োগকারীদের ৬ মাসের সুদ মওকুফ করেছিল। আরও ৬ মাসের সুদ রাখা হয় ব্লক একাউন্টে। নিজস্ব মূলধন ১০ লাখ টাকা বা তার কম মার্জিনধারী এমন বিনিয়োগকারীরা ওই প্যাকেজের আওতায় সুবিধা পেয়েছিল।

Leave A Reply