Deshprothikhon-adv

পুঁজিবাজারের একগুচ্ছ প্রস্তাব নিয়ে বিএমবিএ যাচ্ছে অর্থমন্ত্রীর কাছে!

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

bmbফাতেমা আক্তার, ঢাকা: বর্তমান অস্থির পুঁজিবাজারকে ফের স্থিতিশীলতার রুপ নিতে এবার মরিয়া হয়ে কাজ শুরু করছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি),ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসেসিয়েশন(বিএমবিএ)। এই তিন প্রতিষ্ঠানের উদ্যোগে এবার যে কোন মুল্যে বাজারকে স্থিতিশীল করতে এক যোগ হয়ে কাজ করবেন।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পদত্যাগ পরবর্তী বাজার পরিস্থিতি সামাল দিতে সোমবার থেকেই শুরু হবে নানামুখী উদ্যোগ। বিশেষ করে এক্সপোজার সীমার মেয়াদ বাড়ানো, লিকুইডিটি বাড়াতে চিপ কস্টে ফান্ড ব্যবস্থাপনা এবং আস্থার সংকট দূর করে বিনিয়োগকারীদের ফের বাজারমুখী করতে একের পর এক পদক্ষেপ নেয়া হবে।

এবারের এই উদ্যোগগুলোর বাস্তবায়নে সরাসরি নেতৃত্ব দেবে কোনো কোনো ক্ষেত্রে খোদ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি),কখনো ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) আবার কখনো বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসেসিয়েশন(বিএমবিএ)।

এরই অংশ হিসাবে আগামীকাল সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে বিএমবিএ নেতৃবৃন্দের। বৈঠকে বাজার ভালো করার জন্য একগুচ্ছ প্রস্তাব দেবে বিএমবিএ। এ ব্যাপারে সংগঠনটির প্রেসিডেন্ট ছায়েদুর রহমান শেয়ারবার্তা ২৪ ডটকমকে নিশ্চিত করে বলেছেন, সোমবার সাক্ষাতের জন্য আমরা প্রোপোজাল পাঠিয়েছি। অর্থমন্ত্রী তার সময় সুযোগ বুঝে আমাদের জানাবেন।

এদিকে ২০১০ সালের ধস পরবর্তী ডিএসই’র দুই মেয়াদের প্রেসিডেন্ট রকিবুর রহমান নতুন করে ডিমিউচুয়ালাইজড ডিএসই’র পরিচালক নির্বাচিত হওয়ায় তিনিও বাজার ভালো করার জন্য তার প্রতিশ্রুতি পূরণে কাজে নামবেন বলে তার ঘনিষ্ঠ সূত্রগুলো শেয়ারবার্তা ২৪ ডটকমকে জানিয়েছে।

পাশপাশি নতুন গভর্নরের সাথে যৌথভাবে কাজ করে পুঁজিবাজারকে এগিয়ে নেয়ার প্রস্তুতি নিচ্ছে বিএসইসি এমনটাই জানিয়েছেন সেখানকার এক কর্মকর্তা। ফলে আপাত দৃষ্টিতে বাজারের পতন দৃশ্যমান হলেও তা সম্মিলিত প্রচেষ্টায় খুব শিগগিরই কেটে যাবে এমনটাই আশাবাদ ব্যাক্ত করেছেন তিন প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ। এর সাথে বাজারবিমুখ গভর্নরের বিদায়ের পর সরকারী উদ্যোগ যোগ হলে বাজার অচিরেই ঘুরে দাড়াবে এমনটাই প্রত্যাশা সবার।

Leave A Reply