Deshprothikhon-adv

ডিএসই পরিচালক রকিবকে ইমনের অভিনন্দন

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নব নির্বাচিত পরিচালক রকিবুর রহমানকে অভিনন্দন জানিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী মিনহাজ মান্নান ইমন। নির্বাচন কমিশন রকিবুর রহমানকে বিজয়ী ঘোষণার পরে তিনি তাকে অভিনন্দন জানান।

এসময় মিনহাজ মান্নান ইমন বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে নির্বাচন জরুরি। সেই হিসেবে আমি নির্বাচনে অংশ নিয়েছি। রকিবুর রহমান নির্বাচিত হয়েছেন; আমি তাকে অভিনন্দন জানাই। পুঁজিবাজার উন্নয়নে একত্রে কাজ করার প্রত্যয়ও ব্যক্ত করেন তিনি। নির্বাচনে রকিবুর রহমান ৪৫ ভোটের ব্যবধানে তার প্রতিদ্বন্দ্বী মিনহাজ মান্নান ইমনকে পরাজিত করে পরিচালক নির্বাচিত হয়েছেন।

এর মধ্যে ১৩১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি। আর মিনহাজ মান্নান ইমন পেয়েছেন ৮৬ ভোট। মোট ভোট পড়ে ২২০টি। তবে এর মধ্যে বাদ পড়ে ৩টি ভোট। গত বছর নির্বাচনে মোট ভোট পড়েছিল ২১৭টি।

গত বছরের তুলনায় ৩টি ভোট বেশি কাস্ট হওয়ায় নির্বাচন কমিশন ডিএসই শেয়ারহোল্ডারদের অভিনন্দন জানান। এই নির্বাচন ‘ডিএসই শেয়ারহোল্ডার ডাইরেক্টরস ইলেক্টশন রেগুলেশনস- ২০১৪ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হয়েছে।

এবারের নির্বাচনে পরিচালক পদে অংশ নিয়েছিলেন ডিএসইর সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রকিবুর রহমান এবং বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ডিমিউচ্যুয়ালাইজেশনের শর্ত অনুসারে, প্রথম বছর ডিএসইর ৪ জন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। এক বছর পর তাদের মধ্য থেকে একজন বিদায় নেবেন; তার বিপরীতে নতুন একজন পরিচালক নির্বাচিত হয়ে পর্ষদে যুক্ত হবেন।

পরের বছর অপর তিনজন থেকে একজন পরিচালক অবসরে যাবেন। তার বিপরীতে নির্বাচনের মাধ্যমে আরও একজন নতুন পরিচালক যুক্ত হবেন। তৃতীয় পর্যায়ে দুই জন করে পরিচালক অবসরে যাবেন এবং নতুন দুইজনকে নির্বাচিত করা হবে। আইন পরিবর্তন না হলে এই নিয়মেই প্রতিবছর দুইজন অবসরে যাবেন এবং দুইজনকে নতুন করে নির্বাচিত করা হবে।

সূত্র মতে, ডিএসইর নির্বাচন উপলক্ষে ৩ সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিটি প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আব্দুস সামাদ। নির্বাচন কমিশনের অপর দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হারুন-উর-রশিদ এবং এম অ্যান্ড জেড সিকিউরিটিজ লিমিডেটের ব্যবস্থাপনা পরিচালক এম. মনজুর উদ্দিন আহমেদ

Leave A Reply