Deshprothikhon-adv

পরিচালক নির্বাচনে রকিবুর-ইমনের ভাগ্য পরীক্ষা আজ

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

rokib minhazশেয়ার বার্তা ২৪ ডটকম, ঢাকা: ডি-মিউচ্যুয়ালাইজেশন (মালিকানা থেকে ব্যবস্থাপনা পৃথকীকরণ) পরবর্তী সময়ে প্রথমবারের মতো সরাসরি ভোটের মাধ্যমে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারধারী পরিচালক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। একটি পদের বিপরীতে এবার এ নির্বাচনে লড়ছেন ডিএসইর সাবেক দুই পরিচালক। উভয় প্রার্থীই বিনিয়োগকারীদের স্বার্থরক্ষার পাশাপাশি বাজারকে গতিশীল করার জন্য কাজ করতে চান।

শেয়ারধারী পরিচালক নির্বাচনে লড়ছেন ডিএসইর সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মো. রকিবুর রহমান এবং ডিএসইর সাবেক পরিচালক ও বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন। ডি-মিউচ্যুয়ালাইজেশনের শর্ত মেনে সমঝোতার ভিত্তিতে শেয়ারহোল্ডার পরিচালকদের মধ্য থেকে অবসরে যাচ্ছেন শরীফ আনোয়ার হোসেন। তার স্থান পূরণেই শেয়ারধারী পরিচালক পদে আজ নির্বাচন হচ্ছে।

প্রসঙ্গত, রকিবুর রহমানের নাম প্রস্তাব করেছেন ধানমন্ডি সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান খান ও সমর্থন করেছেন মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরীন। আর মিনহাজ মান্নান ইমনের নাম প্রস্তাব করেছেন এডি হোল্ডিংসের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা আজিম ও সমর্থন করেছেন মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোজাম্মেল হক।

ডিএসই শেয়ারহোল্ডার ডাইরেক্টরস ইলেক্টশন রেগুলেশনস- ২০১৪’ অনুযায়ী এই নির্বাচন পরিচালিত হবে। রাজধানী মতিঝিলের ডিএসই ভবনের নিচতলায় আজ সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নির্বাচনের টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ শেষে ফলাফল প্রকাশ করা হলেও ডিএসইর ৫৪তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিক ফল প্রকাশ করা হবে।

ডি-মিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, ১৩ সদস্যবিশিষ্ট ডিএসই পরিচালনা পর্ষদের মধ্যে শেয়ারহোল্ডার পরিচালক রয়েছেন চারজন এবং সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকও পদাধিকার বলে পর্ষদের সদস্য হন। বাকি আটজন পরিচালকের মধ্যে সাতজন স্বতন্ত্র।

কৌশলগত বা স্ট্র্যাটেজিক বিনিয়োগকারীর জন্য সংরক্ষিত রয়েছে একটি পরিচালক পদ, যা এখনো শূন্য রয়েছে। নিয়ম অনুযায়ী, শেয়ারহোল্ডার পরিচালকদের মধ্য থেকে প্রথম বছর একজন, দ্বিতীয় বছরে একজন এবং তৃতীয় বছরে গিয়ে দুজন অবসরে যাবেন। এর বিপরীতে নতুন শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত হবেন। যদি একাধিক প্রার্থী থাকেন, সে ক্ষেত্রে নতুন পরিচালক নির্বাচিত করা হবে সরাসরি ভোটে। তবে ডি-মিউচ্যুয়ালাইজেশনের দ্বিতীয় বছরে এসে এবারই প্রথম শেয়ারহোল্ডার পরিচালক পদে সরাসরি ভোট হচ্ছে। যদিও গত বছর সমঝোতার মাধ্যমে শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচিত করা হয়েছিল।

ডিএসইর সাবেক প্রেসিডেন্ট রকিবুর রহমান জানান, ‘নির্বাচনে জয়ের বিষয়ে আমি আশাবাদী। এর আগেও একাধিকবার ডিএসইর নেতৃত্ব দিয়েছি। নির্বাচিত হলে পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সবার সমন্বয়ের মাধ্যমে বিনিয়োগকারীদের স্বার্থে একটি স্বচ্ছ, জবাবদিহিতামূলক ও গতিশীল পুঁজিবাজারের লক্ষ্যে কাজ করবো’।

অন্যদিকে মিনহাজ মান্নান ইমন বলেন, ‘ডি-মিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদে বর্তমানে যারা আছেন, তারা প্রত্যেকেই ভালো কাজ করে যাচ্ছেন। আইন মেনে শেয়ারহোল্ডার পরিচালকদের মধ্য থেকে একজন বিদায় নেবেন। ওই স্থানে নতুন করে নির্বাচিত হওয়ার ব্যপারে আমি যথেষ্ট আশাবাদী। ভোটের মাধ্যমে নির্বাচিত হলে পর্ষদের সবার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে কাজ করে যাবো’।

নির্বাচন সম্পর্কে মডার্ন সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরীন বলেন, ‘নির্বাচনে কনটেস্ট হবে। প্রার্থীদের মধ্যে একজন একাধিকবার ডিএসইর নেতৃত্ব দিয়েছেন, অন্যজন নতুন মুখ। ভোটাররাই বিবেচনা করবেন কাকে নেতৃত্বে বসাবেন। আমি আশা করি, যোগ্য প্রার্থীই নির্বাচনে জয়ী হবেন’।

উল্লেখ্য, এর আগে গত ১ ফেব্রুয়ারি শেয়ারধারী পরিচালক নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ১৬ ফেব্রুয়ারি থেকে প্রার্থীদের মনোনয়নপত্র জমা নেয়া শুরু হয়। গত ২২ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র দাখিল করার শেষ দিন।

Leave A Reply