Deshprothikhon-adv

বোম্বে স্টক এক্সচেঞ্জ পুঁজিবাজারে আসার ‘অনুমতি’ পেল

0

india share bazer

শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে প্রস্তুতি নিচ্ছে বোম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই)। গণপ্রস্তাব (আইপিও) ছেড়ে বাজার থেকে অর্থ তুলতে আগ্রহী প্রতিষ্ঠানটি। আর এ লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেল বিএসই। আইপিওতে আসতে প্রতিষ্ঠানটিকে অবশেষে শর্তে অনুমোদন দিয়েছে ভারতের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়া (সেবি)।

বিজনেস ইনসাইডারসহ ভারতের একাধিক সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে। সেবির পরিচালনা পর্ষদের সভা শেষে আজ সংবাদ মাধ্যমকে ব্রিফ করে জানানো হয়। পুঁজিবাজারে যারা ঋণখেলাপি রয়েছে; তাদের জন্য ক্যাপিটাল মার্কেটে প্রবেশে আরও কিছু শর্তের কথা ঘোষণা দেন সংস্থার চেয়ারম্যান ইউ কে সিনহা।

সেবি জানায়, শেয়ার ইস্যু কোম্পানি বা এর প্রোমোটর বা এর পরিচালক যদি ঋণখেলাপির তালিকায় থাকেন, তবে কোম্পানিটি কোনো ধরনের শেয়ার বাজারে ছাড়তে পারবে না। সংস্থার দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার পর এটা হচ্ছে ইউ কে সিনহার প্রথম বৈঠক। সিনহা জানান, কোনো ব্যক্তি যদি পরিচালনা পর্ষদে থেকে ঋণ খেলাপি থাকেন, তবে তাকে পরিচালক হিসেবে অযোগ্য বলে গণ্য করা হবে।

এর আগে, অর্থমন্ত্রী অরুণ জেটলি সেবির পরিচালনা পর্ষদের সঙ্গে বাজেট পরবর্তী আলোচনায় বসেন। এসময় অর্থমন্ত্রণালয়ের আরও কিছু উর্ধ্বতন ব্যক্তি উপস্থিত ছিলেন। সেবিকে ধন্যবাদ জানিয়ে বিএসইর এক মুখপাত্র জানান, অনুমোদন পেয়ে সেবির প্রতি কৃতজ্ঞ বিএসই।

আইপিওতে আসার জন্য বিএসইকে ৬ থেকে ৯ মাস সময় দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই আইপিওতে আসতে পারবে বলে আশা করছে বিএসই। তিনি আরও জানান, এ জন্য প্রতিষ্ঠানটি ইতোমধ্যে মার্চেন্ট ব্যাংকার্স নিয়োগ দিয়েছে। বিএসই সেবির সব নির্দেশনা মেনে বাজারে আসবে।

Leave A Reply