Deshprothikhon-adv

জ্বালানি ছাড়াই চলবে শরীফের ই-বাইক

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

motorনেত্রকোনা, শেয়ারবার্তা ২৪ ডটকম বিষয়টি অবিশ্বাস হলে সত্যি যে জ্বালানি খরচ ছাড়াই চলবে নেত্রকোনার তরুণ ইঞ্জিনিয়ার মো. আতিকুর রহমান শরীফের পরিবেশবান্ধব বাইক সোলার প্যানেলের মাধ্যমে চলা নতুন ধরণের বাইকের আবিস্কারক আতিকুল নেত্রকোনা শহরের কাজী রোডের মিজানুর রহমানের ছেলে

আতিকুর রহমান শরীফ জানান, ছোট বেলা থেকেই নতুন কিছু আবিষ্কার করার ইচ্ছে তার। সে ইচ্ছেটাই এবার সফল হলো। তার আবিষ্কৃত ই-বাইকটি কোন প্রকার কার্বন ডাই অক্সাইড ছড়ায় না। শব্দও উৎপন্ন করে না। তাই বায়ু ও শব্দ দূষণের সুযোগ নেই।

শরীফ জানান, জ্বালানি হিসেবে সোলার প্যানেলের সাহায্যে চলবে তার এই বাইক। একবার ফুলচার্জ হলে ১২০-১২৫ কি.মি. চালানো যাবে। যখন সৌরশক্তি থাকবে না তখন বিদ্যুতের মাধ্যমে এটি চার্জ করা যাবে। ই-বাইকটি ঘণ্টায় ৮৫-৯০ কি.মি. গতিতে চলবে। ছোট ও পাতলা সোলার প্যানেলগুলো একত্রে ই-বাইকের সাইড বক্সে বহন করা যাবে।

সামনের চাকা হাইড্রোলিক এবং পিছনের চাকা ড্রাম ব্রেক। একবার চার্জ করতে দুই ইউনিট বিদ্যুৎ খরচ হবে, যার মূল্য ৭ টাকা থেকে ১০ টাকা। অর্থাৎ ১০ টাকায় চালানো যাবে ১২০ থেকে ১২৫ কিলোমিটার। আর সূর্যের আলো থাকলে তো সেটাও দরকার হবে না। ই-বাইকটি উৎপাদন খরচ পড়বে ৬০ থেকে ৭০ হাজার টাকা।

Leave A Reply