Deshprothikhon-adv

পুঁজিবাজারে ফেব্রুয়ারি মাসে কমেছে রাজস্ব আদায়

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

স্টাফ রিপোর্টার, ঢাকা: পুঁজিবাজারে টানা দরপতনের ফলে ফেব্রুয়ারি মাসে কমেছে সরকারের রাজস্ব আদায়। এক মাসের ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রাজস্ব আদায় কমেছে ৪ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৯২৩ টাকা বা ৩০ দশমিক ৫৪ শতাংশ। বৃহস্পতিবার ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ১৬৪ টাকা। জানুয়ারিতে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছিল ১৫ কোটি ৫৪ লাখ ১৫ হাজার ৮৭ টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে  জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে রাজস্ব আদায় কমেছে ৪ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৯২৩ টাকা বা ৩০ দশমিক ৫৪ শতাংশ।

জানা গেছে, শেয়ারবাজারের আদায়কৃত যে রাজস্ব ডিএসই সরকারের কাছে জমা দেয় তা দুই খাত থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে সংগৃহীত।

তথ্য অনুয়ারী, ফেব্রুয়ারিতে ডিএসইর সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ৮ কোটি ৬৪ লাখ ২১ হাজার ৪৬৭ টাকা রাজস্ব আদায় হয়েছে। এর আগের মাস জানুয়ারিতে রাজস্ব আদায় হয়েছিল ১১ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার ৩০৭ টাকা। সেই হিসেবে ফেব্রুয়ারিতে সদস্য প্রতিষ্ঠান থেকে রাজস্ব আদায় কমেছে ২ কোটি ৭০ লাখ ৭৪ হাজার ৮৪০ টাকা বা ২৩ দশমিক ৮৫ শতাংশ।

উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে ফেব্রুয়ারিতে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ১৫ লাখ ২০ হাজার ৬৯৭ টাকা। যা জানুয়ারির তুলনায় ২ কোটি ৩ লাখ ৯৮ হাজার ৮৩ টাকা বা ৪৮ দশমিক ৬৬ শতাংশ কম।

জানুয়ারিতে ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় করেছিল ৪ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৭৮০ টাকা। আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই ২০১৪-১৫ হিসাব বছরের ফেব্রুয়ারি মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব আদায় হয়েছে।

Leave A Reply