Deshprothikhon-adv

অবশেষে পতনের বৃত্ত থেকে বেরিয়ে আসল পুঁজিবাজার

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

স্টাফ রিপোর্টার,ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে পতন থেমেছে দেশের পুঁজিবাজারে। বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের উভয় বাজারে সূচক বেড়েছে। দিনভর উত্থান-পতনের মধ্য দিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) বেড়েছে ১০.৬৬ পয়েন্ট। এর ফলে দিনশেষে ডিএসই সূচক ৪৪৭২.৮৩ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এর আগে টানা ৬ দিন টানা দরপতন হয়েছে বাজারে। আর এ সময়ে ডিএসই সূচক কমেছিল ১৩৬ পয়েন্ট।

তবে সূচকের পতন থামলেও লেনদেনে বড় ধরনের অধোগতি হয়েছে। টানা ৫ দিন ৪০০ কোটি টাকার ঘরে লেনদেন হওয়ার পর ২ মার্চ বুধবার ৫০০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার তা ৩০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। দিনশেষে লেনদেন হয়েছে ৩৩৬ কোটি ৯৬ লাখ টাকা। বুধবারের তুলনায় লেনদেন কমেছে ৪১ শতাংশেরও বেশি।

বাজারের এমন পরিস্থিতির বিষয়ে বিশ্লেষকরা জানান, টানা ৬ দিনের দরপতনের পর বাজারে মূল্য সূচক বৃদ্ধি হওয়া অস্বাভাবিক নয়। টানা দরপতনের কারণে অনেক কোম্পানির শেয়ারের দর ক্রয় অনুকূলে রয়েছে। এ কারণে বাজারে শেয়ারের ক্রয় চাপ কিছুটা বৃদ্ধি পাওয়ায় সূচক বেড়েছে। লেনদেন কমে যাওয়ার বিষয়ে তারা বলেন, বৃহস্পতিবার শেয়ারবাজার থেকে মেয়াদি ৩টি মিউচুয়াল ফান্ডের তালিকাচ্যুতি ঘটেছে। তালিকাচ্যুতির কারণে ফান্ডগুলো শেয়ারবাজারে বিনিয়োগ করতে না পারার কারণে লেনদেনে নেতিবাচক প্রভাব পড়ছে।

এখানে উল্লেখ্য, বৃহস্পতিবার শেয়ারবাজার থেকে তালিকাচ্যুত হয়েছে আইসিবি পরিচালিত আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ড এবং এইমস অব বাংলাদেশ পরিচালিত এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ-১ মিউচুয়াল ফান্ড। এ ফান্ডগুলোর মধ্যে আইসিবি ফার্স্ট মিউচুয়াল ফান্ড মেয়াদি ফান্ড থেকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তরিত হবে।

অপরদিকে এইমস অব বাংলাদেশ পরিচালিত দুটি মিউচুয়াল ফান্ডের অবসায়ন ঘটবে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ৩১৬টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৪৩টির ও অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর।

Leave A Reply