Deshprothikhon-adv

দুই কোম্পানির ডিভিডেন্ড ঘোষনা

0

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির ডিভিডেন্ড ঘোষনা করছে। কোম্পানি দুটি হলো ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তবে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীরা স্বস্তিতে।

আবুল কালাম আজাদ নামে এক বিনিয়োগকারী বলেন, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেডের ঘোষিত ডিভিডেন্ড আমরা স্বস্তিতে। এ কোম্পানিতে দীর্ঘদিন বিনিয়োগ করে লাখ লাখ টাকা আটকে রয়েছেন। তবে ডিভিভেন্ডে কিছুটা হলেও লোকসান কাটিয়ে উঠতে পারবে।

এদিকে ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি) লিমিটেড শেয়ারহোল্ডারদের  জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।  মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়। কোম্পানির ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১১ টাকা ৯২ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৭ ডিসেম্বর।

অন্যদিকে বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড সমাপ্ত অর্থবছরের জন্য ৪ শতাংশ ক্যাশ এবং ৬ শতাংশ  স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি বেসিক আয় (ইপিএস) হয়েছে ১.২২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১১.৩৬ টাকা ও পূর্নমূল্যায়নসহ এনএভিপিএস হয়েছে ২৯.১৫ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১টায় রেজিস্ট্যার্ড অফিসে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ ডিসেম্বর।

উল্লেখ্য, ১৯৯৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। সে বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ২.৫৬ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ১১.১৬ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ০.৮২ টাকা।

স্টাফ রিপোর্টার

Leave A Reply