Deshprothikhon-adv

নতুন কোম্পানিতে ৩০ কার্যদিবসে মার্জিন লোন দেওয়া যাবে না

0
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterPin on Pinterest0Share on LinkedIn0Share on Yummly0Share on StumbleUpon0Share on Reddit0Flattr the authorEmail this to someonePrint this page

শেয়ারবাজারে তালিকাভুক্তির পর লেনদেন শুরু হওয়ার প্রথমদিন থেকে পরবর্তী ৩০ কার্যদিবস পর্যন্ত কোম্পানির শেয়ার ক্রয়ে মার্জিন লোন প্রদানে মার্চেন্ট ব্যাংক ও সিকিউরিটিজ হাউসগুলোর ওপর ফের নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এছাড়া তালিকাভুক্ত কোম্পানির ক্যাটাগরি পরিবর্তিত হলেও প্রথম ৩০ কার্যদিবস মার্জিন লোন দেওয়া যাবে না।

মঙ্গলবার বিএসইসির কমিশন সভায় মার্জিন লোন প্রদানে ২০০৯ সালের এ সিদ্ধান্ত পুনর্বহাল করা হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ফলে মার্জিন লোন দেওয়ার ক্ষেত্রে ৬ বছর আগের সিদ্ধান্তে ফিরেছে বিএসইসি। ২০০৯ সালের ১ অক্টোবর বিএসইসি এক আদেশে শেয়ারবাজারে লেনদেন শুরুর প্রথম ৩০ কার্যদিবস এবং ক্যাটাগরী পরিবর্তনের ক্ষেত্রেও প্রথম ৩০ কার্যদিবস কোম্পানির শেয়ার ক্রয়ে মার্জিন লোন সুবিধা রহিত করা

তবে ৩ বছর পর ২০১২ সালের ২৮ নভেম্বর মার্জিন লোন সুবিধা রহিতকরণে আগের সিদ্ধান্ত বাতিল করে বিএসইসি। ফলে এতোদিন নতুন কোম্পানির এবং পরিবর্তিত ক্যাটাগরীর প্রথম লেনদেন দিন থেকেই ঋণ সুবিধা গ্রহণ করতে পারতো বিনিয়োগকারীরা।

স্টাফ রিপোর্টার

Leave A Reply